ইরানের তেলবাহী জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা

জেদ্দাহ বন্দর থেকে ৯৬ কিলোমিটার দূরে লোহিত সাগরের উপর ভাসমান জাহাজটিতে ‘জঙ্গি হামলা’ চালানো হয় বলে দাবি ইরানের। দুটি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয় জাহাজে

এখনও পর্যন্ত কোন পক্ষ মুখ না খুললেও ইরানের তেল ট্যাঙ্কারে হামলা চালানোর ঘটনাকে এভাবেই দেখছেন হাসান রুহানির সরকার। শুক্রবার সৌদি আরবের জেদ্দাহ বন্দরের কাছে ইরানের তেলবাহী জাহাজে হামলা চালানো হয়েছে। ওই জাহাজটি ন্যাশনাল ইরান ওয়েল কোম্পানির বলে জানা গিয়েছে।

জেদদাহ বন্দর থেকে ৯৬ কিলোমিটার দূরে লোহিত সাগরের উপর ভাসমান জাহাজটিতে ‘জঙ্গি হামলা’ চালানো হয় বলে দাবি ইরানের।দুটি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয় জাহাজে। হতাহতের খবর নেই। জাহাজের কর্মীরা অক্ষত আছে বলেই দাবি ইরানের। তবে, ট্যাঙ্কারে হামলায় ক্ষতি হয়েছে কয়েক লক্ষ ব্যারেল তেলের। লিক হয়ে ওই তেল সমুদ্রে মিশছে। এ খবরের পরই ২ শতাংশ দর বেড়ে গিয়েছে অশোধিত তেলের। ব্যারেল প্রতি এক ডলার করে দাম বৃদ্ধি পেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের পশ্চিম টেক্সাসের অপরিশোধিত তেলের।

উল্লেখ্য, সৌদি আরবের অ্যারমকো সংস্থার দু’দুটি কারখানায় ড্রোন হামলা চালানোয় হয় সেপ্টেম্বরে। ভয়াবহ আগুনে ব্যাপক ক্ষতি হয় অশোধিত তেলের। এই ঘটনার দায় স্বীকার ইয়েমেনের হুতি গ্রুপ করলেও সৌদি আরব দাবি করে ইরানের প্রত্যক্ষ ইন্ধন রয়েছে। তবে, ইরানের ট্যাঙ্কার হামলায় এখনও পর্যন্ত মুখ খোলেনি মার্কিন যুক্তরাষ্ট্রও। সৌদি আরবের তরফে কোনও সরকারি বিবৃতি আসেনি।

আজকের বাজার/লুৎফর রহমান