ইরানের বিরুদ্ধে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপে আমেরিকা ব্যর্থ: রাশিয়া

আমেরিকা ২০১৮ সালের ৮ মে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে ইরানের ওপর সর্বোচ্চ চাপ সৃষ্টির চেষ্টা করলেও এ চুক্তিতে সইকারী অন্য দেশগুলোর পক্ষ থেকে ওয়াশিংটন তীব্র বিরোধিতার সম্মুখীন হয়েছে।

ইরানের বিরুদ্ধে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপের মার্কিন চেষ্টা ব্যর্থ হয়েছে বলে রাশিয়া মন্তব্য করেছে। ভিয়েনায় জাতিসংঘ দফতরে নিযুক্ত রুশ প্রতিনিধি মিখাইল উলিয়ানোভ বলেছেন, ইরানের বিরুদ্ধে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপের চিন্তা করাই ছিল ভুল। তিনি এক টুইটার বার্তায় বলেছেন, আমেরিকা ভেবেছিল নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের ১০ ও ১১ নম্বর ধারা বলে স্বয়ংক্রিয়ভাবে ইরান বিরোধী আন্তর্জাতিক নিষেধাজ্ঞা পুনর্বহাল হবে। তাদের উচিত ছিল প্রস্তাবের বিষয়বস্তু ভালোভাবে অধ্যায়ন করা। কারণ ওই দুটি ধারায় স্পষ্ট বলা আছে পরমাণু সমঝোতায় উল্লেখিত সুনির্দিষ্ট করা পদ্ধতির মাধ্যমেই পদক্ষেপ নিতে হবে।

রুশ প্রতিনিধি আরো বলেছেন, আমেরিকা যদি চায় স্বয়ংক্রিয়ভাবে ইরান বিরোধী নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হোক তাহলে তাদেরকে প্রথমে পরমাণু সমঝোতা বিষয়ক যৌথ কমিশনে বিষয়টি উত্থাপন করতে হবে। আর এ কাজ করতে হলে আমেরিকাকে অবশ্যই পরমাণু সমঝোতার পূর্ণ সদস্য হিসেবে এ চুক্তিতে ফিরে আসতে হবে। একইসঙ্গে ওয়াশিংটনকে পরমাণু সমঝোতার ধারা পুরোপুরি মেনে চলতে হবে। আমি চাই প্রেসিডেন্ট ট্রাম্প পরমাণু সমঝোতায় ফিরে আসুক যাতে তাদের কোনো কথা বা দাবি দাওয়া থাকলে এখানে তিনি উত্থাপন করতে পারেন।

পর্যবেক্ষকরা বলছেন, পরমাণু সমঝোতার ব্যাপারে রাশিয়ার অবস্থান থেকে বোঝা যায় মস্কো মনে করে আমেরিকা যদি ইরানের বিরুদ্ধে কোনো নিষেধাজ্ঞা আরোপসহ যে কোনো ব্যবস্থা নিতে চায় তাহলে তাদেরকে অবশ্যই নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব এবং পরমাণু সমঝোতার নীতিমালা অনুযায়ী পদক্ষেপ নিতে হবে। আমেরিকাকে নিজের ইচ্ছেমতো বক্তব্য দিলেই চলবে না বরং তাদেরকে চুক্তির নীতিমালা অনুযায়ী চলতে হবে। সে অনুযায়ী পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার কোনো অধিকার আমেরিকার নেই এবং নিজের প্রতিশ্রুতি উপেক্ষা করে নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবে কেবল নিজের স্বার্থ রক্ষা করতে পারে না আমেরিকা। একইভাবে স্বয়ংক্রিয়ভাবে নিষেধাজ্ঞা ফিরিয়ে আনা ও ইরানের জন্য ইউরোপের প্রস্তাবিত অর্থ সরবরাহ ব্যবস্থায় বাধা সৃষ্টি করতে পারে না।

আগামী অক্টোবরে ইরানের বিরুদ্ধে আন্তর্জাতিক অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হতে চলেছে। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানের বিরুদ্ধে ওই নিষেধাজ্ঞা নবায়নের চেষ্টা করছেন। ওয়াশিংটন জানিয়ে দিয়েছে যে কোনো মূল্যে তারা ওই নিষেধাজ্ঞা নবায়ন করবে। ইরান বিষয়ক মার্কিন অ্যাকশান গ্রুপের প্রধান ব্রায়ান হুক ইরানের বিরুদ্ধে ফের অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের আহ্বান জানিয়ে বলেছেন, এর অন্যথায় ওয়াশিংটন তেহরানের বিরুদ্ধে জাতিসংঘের সমস্ত নিষেধাজ্ঞা বলবত করবে।

এ অবস্থায় আমেরিকা আগামী বুধবার ২২৩১ নম্বর প্রস্তাবের বিষয়ে কথা বলার জন্য নিরাপত্তা পরিষদে রুদ্ধদ্বার বৈঠকের আহ্বান জানিয়েছে।
সূত্র:পার্সটুডে