ইরানের সঙ্গে বাণিজ্য ঝুঁকিপূর্ণ বলে মিত্রদের সতর্ক করলো যুক্তরাষ্ট্র

Trump-'in-crude-Oval-Office-outburst-about-migrants-Rtv-Rtv-Online

ইরানের সঙ্গে বাণিজ্য ঝুঁকিপূর্ণ বলে অন্যান্য দেশকে সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার মার্কিন অর্থ মন্ত্রণালয় জানায়, সন্ত্রাসী কর্মকাণ্ড বন্ধ না করলে ইরানকে ভয়াবহ অর্থনৈতিক বিপর্যয়ের মুখোমুখি হতে হবে। এদিকে, তেহরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণের ঘোষণাকে দেশটির সঙ্গে করা পরমাণু চুক্তির লঙ্ঘন বলে মন্তব্য করেছে ফ্রান্স। তবে, ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে, ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ঐতিহাসিক পরমাণু চুক্তির সঙ্গে সাংঘর্ষিক নয়।

ইরানের পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার পর চুক্তিটি ভেঙ্গে দিতে সর্বাত্মক চেষ্টা করছে ইসরাইল। এ বিষয়ে চুক্তিতে অন্তর্ভুক্ত পশ্চিমা রাষ্ট্রগুলোর সমর্থন আদায়ে জার্মানির পর ফ্রান্সে গেছেন প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু। মঙ্গলবার প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বৈঠকের পর সংবাদ সম্মেলনে ইরানের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগের আহ্বান জানান তিনি।

ইসরাইলি প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু বলেন, ইরানের কাছে পরমাণু অস্ত্র থাকা বিশ্বের জন্য সবচেয়ে বড় হুমকি। সম্প্রতি তেহরানের পরমাণু কর্মসূচি বিষয়ে যেসব নথিপত্র আমরা প্রকাশ করেছি তাতে প্রমাণ হয়, তারা বিশ্বকে ধোঁকা দিয়েছে। আমি প্রেসিডেন্ট ম্যাক্রোঁকে চুক্তি থেকে বের হয়ে যাওয়ার আহ্বান জানাচ্ছি না। তবে অর্থনৈতিক বাস্তবতাই এ চুক্তির ভবিষ্যৎ নির্ধারণ করবে।

এতদিন চুক্তির পক্ষে থাকলেও এদিন ফরাসি প্রেসিডেন্ট বলেন, চুক্তি থেকে কোনো পক্ষ সরে গেলে, তা বাকিদেরও চুক্তি রক্ষায় অনুৎসাহিত করে।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, ইউরেনিয়াম সমৃদ্ধকরণের ঘোষণা পরমাণু চুক্তি থেকে ইরানের সরে যাওয়ার একটি পায়তারা। যা নিঃসন্দেহে চুক্তির লঙ্ঘন। ইরানের সঙ্গে যে চুক্তি আছে তা যথেষ্ট নয়। তবে, তা আগের যে কোনো সময়ের চেয়ে ভালো। পরিস্থিতি স্থিতিশীল রাখতে উস্কানিমূলক কর্মকাণ্ড থেকে বিরত থাকার জন্য সবাইকে আহ্বান জানাচ্ছি।

তবে ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে, ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণের ঘোষণা ২০১৫ সালে স্বাক্ষরিত চুক্তির লঙ্ঘন নয়। ইউরেনিয়াম সমৃদ্ধকরণের ঘোষণার পর ইইউ’র প্রথম প্রতিক্রিয়ায় জোটের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেদেরিকা মোঘেরিনি এ মন্তব্য করেন।

ইউরেনিয়াম সমৃদ্ধকরণের বিষয়টি ইতোমধ্যে জাতিসংঘের পর্যবেক্ষণ সংস্থাকে জানিয়েছে ইরান। দেশটির জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক সংসদীয় কমিটির মুখপাত্র বলেন, চুক্তি রক্ষায় ইউরোপের অবস্থান কোনোভাবেই সন্তোষজনক নয়। তাই ইরান তাদের জন্য বসে থেকে সময় নষ্ট করবে না।

এসবের মধ্যেই ইরানের বিরুদ্ধে সন্ত্রাসবাদে সহযোগিতা, অস্থিতিশীল কর্মকাণ্ড এবং অভ্যন্তরীণ মানবাধিকার লঙ্ঘনের পুরানো অভিযোগ তুলে দেশটির সঙ্গে বাণিজ্য মারাত্মক ঝুঁকিপূর্ণ উল্লেখ করে মিত্রদের আবারও সতর্ক করেছে মার্কিন অর্থ মন্ত্রণালয়।

আরজেড/