ইরানে করোনাভাইরাস শিগগিরই নিয়ন্ত্রণে আসবে: মুখপাত্রের প্রত্যয়

ইরানে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় তেহরানের পক্ষ থেকে নেয়া সাম্প্রতিক পদক্ষেপগুলোর ব্যাপারে কথা বলেছেন দেশটির সরকারের মুখপাত্র আলী রাবায়ি। তিনি বলেন, ভাইরাসের মহামারি নিয়ন্ত্রণ করাকে সরকার এখন সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। আজ (সোমবার) ভিডিও কলের মাধ্যমে সাংবাদিকদের আলী রাবায়ি বলেন, প্রাথমিক পর্যায়ে কিছু দু:খজনক ঘটনা সত্ত্বে ইরান খুব শিগগিরই সব পরিস্থিতির ওপর নিয়ন্ত্রণ আনতে সক্ষম হবে। এছাড়া মহামারি নিয়ন্ত্রণে দেশের বিভিন্ন সেক্টরে ইরানি জনগণ নিজেদের মধ্যে এবং সরকারের সঙ্গে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর ক্ষেত্রে যে স্বতস্ফুর্ত সাড়া দিয়েছে তারও প্রশংসা করেন তিনি।

ইরানের স্বাস্থ্য ও চিকিৎসা মন্ত্রণালয় জানিয়েছে, ইরানে এ পর্যন্ত এক হাজার ৫০১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং দুঃখজনকভাবে এই রোগে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৬৬ জনের মৃত্যু হয়েছে। ইরানে করোনাভাইরাসে আক্রান্ত ২৯১ রোগী সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরে গেছেন বলেও জানিয়েছে মন্ত্রণালয়। রাবেয়ি আরো বলেন, জীবাণুনাশক তরল পদার্থ এবং স্যানিটারি সামগ্রীর চাহিদা পূরণের লক্ষ্যে তার দেশ ১০৭টি নতুন কারখানা প্রতিষ্ঠা করেছে। তিনি আরো বলেন, চলতি সপ্তাহের শেষে দেশের হাসপাতাল কর্মীদের কাছে দৈনিক ৩ লাখ ন্যানো মাস্ক পৌঁছানো হবে। রাবেয়ি বলেন, এসব মাস্ক তৈরি করার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি দেশের অভ্যন্তরেই রয়েছে।

মুখপাত্র বলেন, করোনাভাইরাস সনাক্তকরণের কিট তৈরিতে দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিশেষজ্ঞরা সহায়তা দিয়েছে। তিনি বলেন, প্রতিদিন ১৫ লাখ ফেইসমাস্ক তৈরির প্রক্রিয়া আগেই শুরু হয়েছে। এছাড়া, বিদেশ থেকে আমদানি করা মাস্ক জনগণের মধ্যে বিতরণ করা হচ্ছে। দেশে এরইমধ্যে ১২ লাখ মাস্ক আমদানি করা হয়েছে এবং সেগুলো সারা দেশে বিতরণ করা হয়েছে। এছাড়া প্রতিদিন ৪ লাখ লিটার জীবাণুনাশক অ্যালকোহল তৈরি করা হচ্ছে বলে জানান তিনি।

আজকের বাজার/আখনূর রহমান