ইসরাইলের দাবি : রুশ পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্যের জন্য ক্ষমা চাইলেন পুতিন !

সরাইল বৃহস্পতিবার বলেছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন তার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন। ল্যাভরভ  দাবি করেছেন, অ্যাডলফ হিটলারের দেহে ‘ইহুদি রক্ত’ থাকতে পারে।
ইউক্রেনে আগ্রাসনের পর রাশিয়ার সাথে ইসরায়েল সম্পর্ক বজায় রাখতে  চেয়েছে। কিন্তু  ল্যাভরভের এই মন্তব্য ইসরায়েলে ক্ষোভের জন্ম  দিয়েছে।   খবর এএফপি’র।
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনেটের কার্যালয় এক বিবৃতিতে বলেছে, ‘প্রধানমন্ত্রী  রুশ পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্যের জন্য প্রেসিডেন্ট পুতিনের ক্ষমা প্রার্থনার বিষয়টি  গ্রহণ করেছেন এবং ইহুদি জনগণ ও গণহত্যার স্মৃতির প্রতি মনোভাবের  জন্য তাকে ধন্যবাদ জানিয়েছেন।’
অবশ্য  ইহুদি রাষ্ট্র ইসরাইল সৃষ্টির ৭৪ বছর পূর্তি উদযাপনে বেনেট-পুতিন ফোনালাপের  ক্রেমলিন সারসংক্ষেপে পুতিনের ক্ষমা প্রার্থনার কোনো উল্লেখ করা হয়নি। তবে লক্ষনীয় যে, এ সময়  নেতারা  গণহত্যার “ঐতিহাসিক স্মৃতি” নিয়ে আলোচনা করেছেন।
রোববার প্রকাশিত একটি ইতালীয় মিডিয়া আউটলেটের সাথে এক সাক্ষাৎ্কারে, ল্যাভরভ দাবি করেছেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির  জেলেনস্কি “যদি  নিজে ইহুদি হন তবে তারা কী ধরণের নাৎসিবাদ হতে পারেন  তার একটি যুক্তি উপস্থাপন করেছেন।”
রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে পোস্ট করা বিবৃতিতে বলা হয়, ল্যাভরভ আরো বলেন, “আমি ভুল হতে পারি, কিন্তু হিটলারের দেহেও ইহুদি রক্ত ছিল।”
ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার ল্যাপিড মন্তব্যটিকে “একটি ক্ষমার অযোগ্য এবং আপত্তিকর  উল্লেখের পাশাপাশি একটি ভয়ানক ঐতিহাসিক ত্রুটি” বলে অভিহিত করেছেন।
ইসরাইল  রাশিয়ার রাষ্ট্রদূতকে এই মন্তব্যের বিষয় “স্পষ্ট” করার জন্য তলব করে।
রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার এক বিবৃতিতে  ল্যাপিডের সমালোচনাকে  “ইতিহাস বিরোধী” বলে অভিহিত করেছে এবং ইসরাইলকে ইউক্রেনে নব্য-নাৎসিদের সমর্থন করার জন্য অভিযুক্ত করেছেন।
বৃহস্পতিবার, ল্যাপিডের সাথে টেলিফোন সংলাপের পর, ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমট্রো কুলেবা টুইট করে বলেছেন , “রুশ অভিজাতদের মধ্যে ইহুদি বিদ্বেষের দীর্ঘ  রেকর্ড রয়েছে” এবং ল্যাভরভকে তিনি প্রকাশ্যে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন।
ফেব্রুয়ারীতে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর থেকে ইসরায়েল একটি সূক্ষ্ম লাইনে চলার চেষ্টা করেছে,  বেনেট মস্কো এবং কিয়েভ উভয়ের সাথে ইসরায়েলের ঘনিষ্ঠ সম্পর্কের উপর জোর দেয়।
বেনেট বিশেষ করে সিরিয়ায় ইসরায়েলি হামলার ব্যাপারে রুশ সহযোগিতা অব্যাহত রাখার আহ্বান জানিছেন,  কারণ সিরিয়ায় রুশ বাহিনী মোতায়েন রয়েছে।
ইসরায়েল এখন পর্যন্ত সামরিক সহায়তার জন্য ইউক্রেনের অনুরোধ প্রত্যাখ্যান করেছে।  অবশ্য তারা সেখানে  চিকিৎসা কর্মীদের জন্য বুলেট  প্রুফ ভেস্ট ও  হেলমেট  সরবরাহ করেছে,  সেইসাথে একটি ইসরায়েলি ফিল্ড হাসপাতালও  পরিচালনা করছে ইউক্রেনে।
বেনেট এই সংঘাত অবসানে মধ্যস্থতা করার চেষ্টা করেছেন । মার্চের শুরুতে তিনি মস্কোও সফর করেন।
গত মাসে, ইসরায়েলের ইমিগ্রেশন এন্ড এবজর্পশন মন্ত্রণালয় বলেছে যে আগ্রাসনের পর থেকে ৬ হাজারেরও বেশি রুশ ইহুদি ইসরায়েলে  গেছে।