ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি লাইব্রেরিতে ইন্টারন্যাশনাল ওপেন এক্সেস উইক ২০২২ উদযাপিত

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি লাইব্রেরি গত ২৪ থেকে ৩০ অক্টোবর, ২০২২ ইন্টারন্যাশনাল ওপেন এক্সেস উইক উদযাপন করেছে। গত পনের বছর যাবত এই বৈশ্বিক ইভেন্টটি ওপেন এক্সেস কমিউনিটি কে , গবেষণা, প্রকাশনা, বৃত্তি ও কলিগদের সাথে তথ্য শেয়ার ইত্যাদি বিষয়ে ধারণা দিয়ে আসছে। ওপেন এক্সেস ডে ২০০৭ সালে যাত্রা শুরু করেছে এই ইভেন্টটি স্কলারলি পাব্লিশিং এবং একাডেমিক রিসোর্স কোয়ালিশন (SPARC) এবং স্টুডেন্টদের মধ্যে একটি অংশীদারিত্ব ছিল যারা মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে মুষ্টিমেয় ক্যাম্পাসে স্থানীয়ভাবে অনুষ্ঠানের আয়োজন করেছিল, তখন থেকে আন্তর্জাতিক ওপেন অ্যাক্সেস উইক ছড়িয়ে গিয়েছে এবং এখন সারা বিশ্বের বিভিন্ন দেশে শত শত ইভেন্ট উদযাপিত হয়।

ওপেন এক্সেস উইক ২০২২ (২৪-৩০ অক্টোবর) এর থিম হল “ওপেন ফর ক্লাইমেট জাস্টিস”। এই বছরের থিম জলবায়ু আন্দোলন এবং আন্তর্জাতিক ওপেন এক্সেস কমিউনটির মধ্যে সংযোগ এবং সহযোগিতাকে বৃদ্ধি করা। মানবাধিকার এবং জলবায়ু সংকট মোকাবেলায় ভৌগলিক, অর্থনৈতিক এবং শৃঙ্খলাবদ্ধ সীমানা জুড়ে জ্ঞানের দ্রুত বিনিময় প্রয়োজন, সেই থিমের কথা মাথায় রেখে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির লাইব্রেরি ২৪-৩০ অক্টোবর, ২০২২ পর্যন্ত, বিগত বছরের মতো নিম্নলিখিত সিরিজের প্রোগ্রামগুলো উদযাপন করেছে:

১. ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি লাইব্রেরি ওয়েবসাইটের পাশাপাশি সোশ্যাল মিডিয়া টুলের মাধ্যমে বিশ্ববিদ্যালয় কমিউনিটির মধ্যে “ওপেন অ্যাক্সেস পাবলিশিং প্র্যাকটিস” বিষয়ে সচেতনতা বৃদ্ধির প্রচারণা চালায়।

২. ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীদের জন্য এই বছরের থিম “ওপেন ফর ক্লাইমেট জাস্টিস” উপর ভিত্তি করে ওপেন অ্যাক্সেস রিসোর্সের উপর কুইজ প্রতিযোগিতা আয়োজন করা হয়েছিল।

৩. ইমেল এবং সোশ্যাল মিডিয়া টুলের মাধ্যমে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ফ্যাকাল্টি মেম্বারদের কাছে “ওপেন এডুকেশনাল রিসোর্স” ব্যবহার করার প্রয়োজনীয় সুবিধাগুলি প্রচার করা হয়েছে৷

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ছাত্র, শিক্ষক এবং অনুষদ সদস্যদের জন্য “ইন্টারন্যাশনাল ওপেন এক্সেস উইক ২০২২ উপলক্ষ্যে উচ্চ শিক্ষায় স্কলারলি রিসোর্সে উন্মুক্ত অ্যাক্সেস” বিষয়ক একটি সেমিনার।

দিবসটি উপলক্ষে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি লাইব্রেরিতে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। কুইজে প্রায় ৪০০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে, তাদের মধ্যে ১২ জন বিজয়ী অংশগ্রহণকারীকে পুরস্কার ও সনদপত্র দেওয়া হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এয়ার কমোডর (অব.) ইশফাক ইলাহী চৌধুরী, কোষাধ্যক্ষ, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. মোঃ রোকনুজ্জামান, অধ্যাপক, তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। মিসেস সাইফা হক, সিনিয়র লেকচারার, ইংরেজি বিভাগ, ওপেন এডুকেশনাল রিসোর্সের উপর তার বক্তৃতা দিয়েছেন সম্প্রতি ওপেন এডুকেশন অ্যাওয়ার্ডস ফর এক্সিলেন্স প্রোগ্রামের জন্য একজন শিক্ষাবিদ হিসেবে তাকে নির্বাচন করা হয়েছে। এই সেমিনারে সভাপতিত্ব করেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ইনফরমেশন স্টাডিজ অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক ও চেয়ারপারসন ড. দিলারা বেগম এবং লাইব্রেরিয়ান (ইনচার্জ)। ড. দিলারা বেগম কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের অভিনন্দন জানান এবং অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য তাদের আন্তরিক ধন্যবাদ জানান। তিনি একটি চমৎকার অনুষ্ঠান আয়োজনের জন্য লাইব্রেরি টিমকে ধন্যবাদ দেন। সেমিনার টি ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি কমিউনিটিকে ওপেন অ্যাক্সেস জার্নাল, বুক ও অন্যান্য রিসোর্সের সুবিধাগুলি সম্পর্কে সবাইকে সম্যক জ্ঞান অর্জন করতে সাহায্য করে। সেমিনারে বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, এডমিন স্টাফ এবং লাইব্রেরির কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।