ইয়েমেনের গৃহযুদ্ধে সৌদিকে সহায়তা করছে যুক্তরাষ্ট্র

ইয়েমেনের রক্তক্ষয়ী গৃহযুদ্ধ থেকে খানিকটা দূরেই সরে ছিল মার্কিন সামরিক বাহিনী। সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনী সমর্থিত সরকারি বাহিনী ও স্থানীয় হুতি বিদ্রোহীদের মধ্যকার যুদ্ধ যুক্তরাষ্ট্রের জন্য কোন সরাসরি হুমকি হিসেবে দেখা দেয়নি। কিন্তু গত বছর এ অবস্থার পরিবর্তন আসে। মার্কিন সামরিক বাহিনীর বিশেষ বাহিনী ‘গ্রিন বেরেট’-এর কয়েক ডজন সদস্য পৌঁছায় ইয়েমেন সংলগ্ন সৌদি সীমান্তে। ইয়েমেনে শুরু হয় যুক্তরাষ্ট্রের গোপন যুদ্ধ। এ খবর দিয়েছে দ্য ইন্ডিপেন্ডেন্ট।

খবরে বলা হয়, ইয়েমেনে মার্কিন সংশ্লিষ্টতা নিয়ে জনসম্মুখে কোন বিবৃতি দেয়নি যুক্তরাষ্ট্র সরকার। হয়নি কোন আলোচনা বা বিতর্ক। কিন্তু সেখানে সৌদিদের অনেকদিন ধরেই সমর্থন দিয়ে যাচ্ছে আমেরিকান সেনারা। সম্প্রতি নিউ ইয়র্ক টাইমসের কাছে ইয়েমেনে গ্রিন বেরেট-এর অভিযান সম্পর্কিত নথিপত্র হস্তান্তর করে মার্কিন কর্মকর্তা ও ইউরোপীয় কূটনীতিকরা।

নথিপত্রগুলো মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতির বিরোধিতা করে। পেন্টাগনের ভাষ্য, ইয়েমেনে তাদের কার্যক্রম কেবল সৌদি নেতৃত্বাধীন জোটের বিমানগুলোতে জ্বালানি ভরে দেয়া, দিক নির্দেশনা দেয়া ও গোয়েন্দা তথ্য আদান প্রদানের মধ্যেই সীমাবদ্ধ। ইয়েমেনে গোপন অভিযান চালানো বিষয়ে কোন কিছু উল্লেখ করা হয়নি কখনো।

ইয়েমেনে আমেরিকান সেনা পাঠানো সে দেশের গৃহযুদ্ধে নতুন মাত্রা যোগ করেছে। বৃদ্ধি পেয়েছে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াইয়ে পশ্চিমা সহায়তা। ভার্জিনিয়া অঙ্গরাজ্যের ডেমোক্রেট সিনেটর ও মার্কিন সশস্ত্র সেবা কমিটির সদস্য টিম কেইন এ বিষয়ে বৃহস্পতিবার বলেন, ইয়েমেনে গ্রিন বেরেটের অভিযানটি হচ্ছে ইচ্ছাকৃতভাবে প্রশিক্ষণ ও অস্ত্র সহায়তা অভিযান এবং লড়াইয়ের মধ্যকার লাইনটি অস্পষ্ট করে দেয়া।

আরজেড/