ই-জিপিতে দরপত্র আহ্বান সংখ্যা ৪ লাখে পৌঁছিয়ে নতুন রেকর্ড গড়লো

ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট (ই-জিপি) পদ্ধতিতে দরপত্র আহ্বান নতুন উচ্চতায় উন্নীত হয়েছে। এর মোট সংখ্যা চার লাখের মাইলফলক স্পর্শ করেছে। আজ বুধবার ই-জিপিতে দরপত্র আহ্বানের সংখ্যা চার লাখ ১১০টিতে পৌঁছায়। সেই সাথে ই-জিপিতে আহ্বান করা দরপত্রের মোট মূল্যমান দাঁড়িয়েছে চার লাখ ১০ হাজার কোটি টাকা।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন,পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) অধীন সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) ই-জিপি চালু করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি সেবা ডিজিটাইজেশনের অংশ হিসেবে ২০১১ সালের ২ জুন ই-জিপির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

সিপিটিইউ জানায়, মাত্র আট বছরের মধ্যে ই-জিপিতে সরকারি ক্রয়কারি সংস্থা ও দরপত্রদাতাদের এই ব্যাপক অংশগ্রহণ সরকারি সেবা ডিজিটাইজেশনে বড় ধরনের একটি সাফল্য। ওই বছরই চারটি বড় ক্রয়কারি সংস্থাসমূহ পরীক্ষামূলকভাবে অনলাইন টেন্ডারিং চালু করে। ক্রয়কারি সংস্থাগুলো হচ্ছে-স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি),সড়ক ও জনপথ অধিদপ্তর,বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড এবং বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড। পরীক্ষামূলক অনলাইন টেন্ডারিংয়ের সফলতা অর্জনের পর ২০১২ সাল থেকে সরকারি বিভিন্ন ক্রয়কারী সংস্থা সিপিটিইউ’র উদ্ভাবিত ই-জিপি বাস্তবায়ন শুরু করে।

আজ বুধবার পর্যন্ত মোট ১ হাজার ৩৬৫টি সরকারি ক্রয়কারি সংস্থার মধ্যে ১ হাজার ৩৪৩টি ই-জিপির আওতায় এসেছে। আর ই-জিপিতে নিবন্ধিত দরদাতার সংখ্যা ৭৪ হাজার ৩৯৫। ক্রয়কারি সংস্থা ও দরপত্রদাতা উভয় পক্ষই তথ্যপ্রযুক্তিভিত্তিক সেবা ই-জিপির সুফল পাচ্ছে। এর মাধ্যমে দরপত্র প্রক্রিয়া সহজ ও দ্রুত হওয়ার পাশাপাশি সময় ও অর্থের ব্যাপক সাশ্রয় হচ্ছে। টেন্ডার নিয়ে আর কোন ঝামেলাও নেই। উল্লেখ্য, বার্ষিক উন্নয়ন কর্মসূচির প্রায় ৮০ শতাংশ এবং জাতীয় বাজেটের ৪৫ শতাংশ অর্থ সরকারি ক্রয়ে ব্যয় হয়। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান