ঈদযাত্রায় জনদুর্ভোগ কমানোর লক্ষ্যে কাজ করছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ

ঈদযাত্রায় সড়ক-মহাসড়ক যান চলাচলের উপযোগী রাখা এবং জনদুর্ভোগ কমানোর লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। আজ রোববার দুপুরে মন্ত্রণালয়ের সভাকক্ষে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম উপস্থিত সাংবাদিকদের একথা জানান।

ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে নির্মাণের লক্ষ্যে ঋণ সহায়তার আওতায় বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড কর্তৃক ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডকে সাড়ে ৪২ কোটি টাকার চেক হস্তান্তর অনুষ্ঠান শেষে তিনি এসব কথা বলেন।

নজরুল ইসলাম জানান, উত্তরবঙ্গমুখী যান চলাচল নির্বিঘœ করার লক্ষ্যে জয়দেবপুর (ভোগড়ামোড়) থেকে টাঙ্গাইলের এলেঙ্গা পর্যন্ত সাসেক-১ প্রকল্পের আওতায় নবনির্মিত তিনটি ফ্লাইওভার-নাওজোর, শফিপুর, গড়াই এবং টাঙ্গাইলের এলেঙ্গা থেকে রংপুর মডার্ন মোড় পর্যন্ত সাসেক-২ প্রকল্পের আওতায় সিরাজগঞ্জের ২য় নলকা ব্রিজ আগামীকাল যান চলাচলের জন্য উন্মুক্ত করা হবে। এছাড়া সিরাজগঞ্জের কড্ডা মোড়ের যানজট কমানোর লক্ষ্যে ঢাকা থেকে সিরাজগঞ্জের হাটিকামরুলমুখী পার্শ্বে সড়ক প্রশস্তকরণসহ বাস-বে নির্মাণ করা হয়েছে বলেও জানান তিনি।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব জানান, গাজীপুরমুখী যানবাহন বিশেষ করে ঢাকা-ময়মনসিংহমুখী যানবাহন চলাচল নির্বিঘœ করতে আবদুল্লাহপুর থেকে জয়দেবপুর পর্যন্ত বাস র্যা পিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পাধীন সড়ক যানচলাচলের উপযোগী রাখতে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হয়েছে এবং আগামী দু-একদিনের মধ্যে এ কার্যক্রম সম্পন্ন হবে।

তিনি আরও জানান, কোন দুর্ঘটনা বা যানজট সৃষ্টি হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে রাজধানী ঢাকার প্রবেশমুখ ও বহি:গমণমুখসহ গুরুত্বপূর্ণ অন্যান্য পয়েন্টগুলো মনিটরিং করার জন্য সিসিটিভির আওতায় আনা হয়েছে।

গাজীপুরের জয়দেবপুর থেকে দেবগ্রাম, ভুলতা হয়ে নারায়ণগঞ্জের মদনপুর পর্যন্ত পাবলিক প্রাইভেট পার্টনারশীপ (পিপিপি) এর ভিত্তিতে প্রায় ৩ হাজার ৫৮৫ কোটি টাকা ব্যয়ে ৪৮ কিলোমিটার দীর্ঘ ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে নির্মাণ করা হচ্ছে। ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে নির্মাণের লক্ষ্যে চীনা নির্মাণ প্রতিষ্ঠান সিচুয়ান রোড এন্ড ব্রিজ গ্রুপ কর্পোরেশন লিমিটেড (ঝজইএ) এবং বাংলাদেশের নির্মাণ প্রতিষ্ঠান শামীম এন্টারপ্রাইজ ও ইউডিসি কন্সট্রাকশন লিমিটেড (ইউডিসি) নিয়ে যৌথভাবে ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে ডেভেলপমেন্ট কোম্পানি নামে একটি কোম্পানি গঠন করা হয়। ঋণ সহায়তার অংশ হিসেবে এক হাজার পঁচাত্তর কোটি টাকার মধ্যে বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডকে আজ সাড়ে ৪২ কোটি টাকার চেক হস্তান্তর করে।

চেক হস্তান্তর অনুষ্ঠানে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা এস এম আনিছুজ্জামান, ক্রেডিট এন্ড ইনভেস্টমেন্ট ডিপার্টমেন্টের প্রধান শেখ আনোয়ার সাদাত এবং নির্মাণ প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান