ঈদের আগে চড়া মশলার বাজার

ঈদুল আজহা সামনে রেখে প্রতিবছরের মতো এবারো মশলার দাম বেড়েছে। প্রতিবছরই মাংস রান্নার অন্যতম উপকরণ মসলার বাজার থাকে ঊর্ধ্বমুখী। এবারও তার ব্যতিক্রম হয়নি। এদিকে মসলার পর্যাপ্ত সরবরাহ আছে বলে জানায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ।

খুচরা ব্যবসায়ীরা দাম বাড়ার জন্য দায়ী করছেন পাইকারদের। আর ভোক্তাদের বলেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরদারি না থাকায় প্রতিবছরই এ ঘটনা ঘটে। রাজধানীর বংশাল, নয়াবাজার, গুলিস্তান ও শান্তিনগরের বিভিন্ন বাজারে বেশি দামে মসলা বিক্রি হতে দেখা গেছে।

ট্টিসিবি’র তথ্য অনুযায়ী, দারুচিনি, এলাচ ও তেজপাতাসহ বিভিন্ন মসলার দাম গত মাসের তুলনায় ৫ থেকে ৩৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

গত মাসের তুলনায় দারুচিনির দাম শুক্রবার বেড়েছে কেজিতে ১৬০ টাকা। এলাচ আরও ব্যয়বহুল এবং ঢাকার কিছু বাজারে কেজি প্রতি দাম বেড়েছে ১১ শ টাকা।দেশে যে মসলা হয় তা চাহিদার তুলানায় অপর্যাপ্ত। আর যা দেশে হয় না বেশিরভাগ মসলা আমদানি করতে হয়। তাই দাম কিছুটা বেশি থাকে বলে জানা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, ২০১৮-১৯ অর্থবছরে ৪৪ লাখ ৬৮ হাজার ১৪০ মেট্রিক টন মসলা উৎপন্ন হয়েছে। সেই সাথে আমদানি করা হয়েছে ১৩ লাখ ১২ হাজার ১৪৪ মেট্রিক টন।
এবিষয়ে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) প্রেসিডেন্ট গোলাম রহমান বলেন, ঈদের সময় এ দাম বাড়ানো হলো ব্যবসায়ীদের পকেট ভারী করার এক কৌশল। তবে কিছু ব্যবসায়ী এ কথার সাথে একমত নন।

আর খুচরা ব্যবসায়ীরা দাবি করেন, পাইকাররা বেশি দামে মসলা বিক্রি করছেন। তাই আমাদেরও দাম বাড়াতে হচ্ছে,’ বলেন কাওরান বাজারের খুচরা ব্যবসায়ী আবদুল হালিম। তিনি জানান, ঈদুল ফিতরের সময় সব মসলার দাম বেশি ছিল এবং তা আর কমেনি।

 

আজকের বাজার/মিথিলা