উন্নয়নের জন্য দক্ষ জনশক্তি গুরুত্বপূর্ণ: আরপিএমপি কমিশনার

রংপুর মেট্রোপলিটন পুলিশ (আরপিএমপি) কমিশনার আবদুল আলিম মাহমুদ আজ বুধবার বলেছেন, উৎপাদনশীলতা এবং বিদেশী রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধিতে যুবকদের দক্ষ জনশক্তি হিসাবে রূপান্তর করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি বলেন,“রেডিমেড গার্মেন্টস খাতের পরেই জনশক্তি রফতানির মাধ্যমে বাংলাদেশ দ্বিতীয় সর্বোচ্চ পরিমাণ বৈদেশিক রেমিট্যান্স অর্জন করছে। এর ফলে, দেশের শক্তিশালী অর্থনীতি বজায় রাখতে প্রায় ৩৩ বিলিয়ন মার্কিন ডলারের প্রশংসনীয় মজুদ বজায় থাকছে।”

রংপুর টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি) এর সম্মেলন কক্ষে আয়োাজিত এক অনুষ্ঠানে আরপিএমপি প্রধান প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)’র সিনিয়র রিপোর্টার মো: মামুন ইসলাম ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর ভোকেশনাল এডুকেশন এবং জব প্লেসমেন্ট বিশেষজ্ঞ মো: রফিকুল ইসলাম।

রংপুর টিটিসির প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার মো. লুৎফর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে ২৫ জন শিক্ষার্থীর জন্য ছয় মাস ব্যাপী জাপানী ভাষা কোর্স এবং আরো ২৫ জন শিক্ষার্থীর জন্য ওয়েল্ডিং ও ফ্যাব্রিকেশন সম্পর্কিত দুই মাসের প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনের জন্য উক্ত অনুষ্ঠান আয়োজন করা হয়।

প্রধান অতিথি প্রশিক্ষণ কোর্স উদ্বোধন শেষে বিশেষ অতিথিগনসহ রংপুর টিটিসিতে সফলভাবে বিদেশ গমন পূর্ব প্রশিক্ষণ কোর্স সমাপ্তকারী বিদেশগামী ৩০ জন বিদেশী চাকরি প্রত্যামী যুবকদের মধ্যে সনদপত্র বিতরণ করেন।

ইঞ্জিনিয়ার রহমান তার স্বাগত বক্তব্যে বলেন, রংপুর টিটিসি ২০০৮ সাল থেকে যাত্র শুরু করে বিগত এগারো বছরে নয়টি ট্রেডের আওতায় ২১,১৬০ পুরুষ ও মহিলা যুবকদের ৩৭টি কারিগরি ও বৃত্তিমূলক কোর্স প্রশিক্ষণ দিয়ে দক্ষ কর্মী হিসাবে পরিণত করেছে।

এর মধ্যে ১১,৪৪০ জন পুরুষ ও মহিলা যুবক রংপুর টিটিসিতে বিভিন্ন কোর্সে কারিগরি প্রশিক্ষণ শেষ করে ২৩ টি দেশে দক্ষ কর্মী হিসাবে বিদেশে চাকরি পেয়েছেন। ২০০৮ সাল থেকে প্রায় ২৩,৮০০ যুবক টিটিসিতে ভর্তি হয় এবং তাদের মধ্যে ২১,১৬০ জন বিভিন্ন কোর্সসহ বাণিজ্য ও বিদেশী ভাষায় কোর্স সম্পন্ন করেছে।

রহমান আরো বলেনন, টিটিসিতে বর্তমানে প্রায় ২,০০০ পুরুষ ও মহিলা যুবক প্রশিক্ষণ নিচ্ছেন যেখানে জাপানি, আরবি, ইংরেজি এবং কোরিয়ান ভাষা ভাষা কোর্সও চালু করা হয়েছে।

স্থানীয় শিল্প, কল-কারখানা, অফিস এবং প্রতিষ্ঠানগুলি রংপুর টিটিসিতে কোর্স সমাপ্ত করার পর প্রশিক্ষিত যুব কর্মীদের সরাসরি নিয়োগ প্রদান করেন এবং বিদেশী কর্মসংস্থান নিয়োগকারী এজেন্সিগুলিও সরাসরি তাদরেকে বিদেশে নিয়োগ প্রদান করেন।

প্রধান অতিথি পুলিশ কমিশনার তার বক্তব্যে বর্তমানে দেশের ডেমোগ্রাফিক ডিভিডেন্ট সুবিধা কাজে লাগাতে যুবক-যুবতীদের মধ্যে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ কর্মসূচী আরো জনপ্রিয় করার ওপর অধিক গুরুত্ব আরোপ করেন।

বিদেশে চাকরি প্রার্থীদেরকে দেশের সর্বাধিক সম্মানিত নাগরিক এবং জাতীয় রাষ্ট্রদূত হিসাবে অভিহিত করে তিনি তাদেরকে আইনী চ্যানেলের মাধ্যমে দেশে রেমিট্যান্স প্রেরণের পরামশ দিয়ে রেমিট্যান্স প্রবাহের ক্রমবর্ধমান প্রবণতা বজায় রাখার আহ্বান জানান। তথ্য:বাসস

আজকের বাজার/আখনূর রহমান