শিল্পের স্বার্থে এলপিজি’র ভ্যাট ছাড় দিতে হবে: রেজাকুল হায়দার মনজু

বর্তমানে সর্বত্র চলছে বাজেট নিয়ে আলোচনা। অনেকেই এবারের বাজেটকে সংকট হিসেবে দেখছেন। এ সংকট অতিক্রম করে কীভাবে এগিয়ে যাওয়া যায় এবং কীভাবে শিল্প খাতকে উন্নয়নের চূড়ান্ত পর্যায় নিয়ে যাওয়া যায় সে সকল বিষয়ে আজকের বাজার ও আজকের বাজার টেলিভিশনের-এবিটিভি আলাপ করেছেন ইয়েস গ্রুপ, শাহজিবাজার পাওয়ার ও প্যাট্রোমেক্স এলপিজির চেয়ারম্যান রেজাকুল হায়দার মন্জু। আলোচনার চুম্বক অংশ তারই ভাষায় প্রকাশ করা হলো।

বাজেটকে আমি একচেটিয়াভাবে খারাপ হয়েছে তা বলবো না। তবে যেহেতু আমি একজন পোষাক শিল্প ব্যবসায়ী, সে হিসেবে বলতে পারি আমরা খুব ভালো কিছু পেয়েছি তা যেমন নয়, ঠিক তেমনি উৎসে কর বাড়িয়ে বিশ্ব বাজারে আমাদের প্রতিবন্ধকতার মুখে ফেলে দেয়া হয়েছে। বিষয়টি ভেঙ্গে বলি। উৎসে কর শূন্য দশমিক ৭৫ থেকে বাড়িয়ে শতকরা ১.০০ করা হয়েছে। যা বিশ্ববাজারে আমাদের পোষাক রপ্তানিকে প্রতিবন্ধকতার মুখে ফেলবে। পাশাপাশি করপোরেট টেক্সের ক্ষেত্রে শতকরা ২০ কমিয়ে ১৫% করা হয়েছে। যার জন্য সরকারকে মোবারকবাদ জানায়।

এদিকে দেখুন এলপিজিতেও বিপরীতমূখে ভ্যাট ও শুল্ককর বসানো হয়েছে।আমরা এলপিজিকে এগিয়ে নিতে চাই। অথচ এলপিজির বোতল আমদানীতে আগের শুল্ককর কমিয়ে ৫% করা হয়েছে। যার জন্য অর্থমন্ত্রী সাধুবাদ পাওয়ার দাবি রাখেন। কিন্তু প্রশ্ন হলো সেই বোতলে আমি যখন এলপি গ্যাস ভরে বাজারজাত করবো,ঠিক তখন ভ্যাট আইনের আওতায় আমাকে ১৫% ভ্যাট যোগ করে বাজারজাত করতে হচ্ছে। আর এতে করে বেড়ে যাবে এলপি গ্যাসের মূল্য। ভোক্তা বা গ্রাহকের জন্য এলপি গ্যাস সহজ করতে যেখানে সরকার উদ্যোগ নিচ্ছে,সেখানে ভ্যাটের কারণে মূল্য বেড়ে এলপিজির বাজার অস্থবির হয়ে পড়বে বলে আমি মনে করি।