উ.কোরিয়া পরমাণু অস্ত্রের পরীক্ষা চালালে দ্রুত জবাবের হুঁশিয়ারি যুক্তরাষ্ট্র ও দ.কোরিয়ার

উত্তর কোরিয়া কোন পরমাণু অস্ত্রের পরীক্ষা চালালে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া সোমবার তার দ্রুত জবাব দেওয়ার ব্যাপারে পিয়ংইয়ংকে হুঁশিয়ার করে দিয়েছে। তবে এক্ষেত্রে সৃষ্ট সঙ্কট নিরসনের একটি উপায় খুঁজে বের করতে তারা আবারো আলোচনার প্রস্তাব দিয়েছে। খবর এএফপি’র।
এ দুই মিত্র দেশ বলেছে, উত্তর কোরিয়া তাদের প্রথম পরমাণু অস্ত্রের পরীক্ষা যেকোন সময় চালাতে পারে। ক্ষেপণাস্ত্র পরীক্ষা এবং প্রেসিডেন্ট জো বাইডেনেরে প্রশাসনের বিভিন্ন প্রস্তাব পিয়ংইয়ং প্রত্যাখান করায় কয়েকমাস ধরে উত্তেজনা ছড়িয়ে পড়ায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠকের পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিনকেন বলেন, উত্তর কোরিয়া এ ধরনের কোন পরীক্ষা চালালে দ্রুত জবাব দিতে টোকিও ও সিউলে মিত্রদের সাথে কাজ করছে যুক্তরাষ্ট্র।
তিনি বলেন, ‘আমাদের সামরিক বাহিনীকে যথাযথভাবে কাজে লাগাতে স্বল্প ও দীর্ঘ উভয় মেয়াদে সমন্বয় করার ক্ষেত্রে আমরা প্রস্তুত।’
‘পিয়ংইয়ংয়ের শাসন ব্যবস্থার পরিবর্তন না হওয়া পর্যন্ত আমরা চাপ বজায় অব্যাহত রাখবো।’
তবে ব্লিনকেন আবারো বলেন, উত্তর কোরিয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্রের ‘শত্রুতার কোন অভিপ্রায় নেই।’
তিনি বলেন, ‘আমরা উত্তর কোরিয়াকে সহযোগিতার হাত বাড়ানো অব্যাহত রাখবো। আমরা কূটনৈতিক পথ অনুসরণে ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ।’
কিন্তু ব্লিনকেন বলেন, এক্ষেত্রে উত্তর কোরিয়ার কোন সাড়া পাওয়া যায়নি। তবে দেশটির নেতার কিম জং উন বাইডেনের পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের সাথে তিন দফা বৈঠক করেন।
ট্রাম্প-কিম উত্তেজনা হ্রাসের সাড়ম্বর দৃশ্য দেখালেও তারা উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি বিষয়ে দীর্ঘস্থায়ী কোন চুক্তিতে পৌঁছাতে পারেননি। তবে বাইডেন ইঙ্গিত দিয়ে বলেন যে তার প্রশাসনের সাথে কোন আলোচনা এ উত্তেজনা হ্রাস করবে।