এইচএসসি পরীক্ষার্থীদের প্রথম ধাপে দুই সপ্তাহের জন্য অ্যাসাইনমেন্ট প্রকাশ

চলতি বছরের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য প্রথম ধাপে দুই সপ্তাহের (১ম- ২য় সপ্তাহ) জন্য ২৩ টি বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট দেয়া হয়েছে।
গতকাল ২৬ জুলাই সোমবার রাতে শিক্ষা মন্ত্রনালয়ের নির্দেশনা অনুসারে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের নির্দেশনা অনুসারে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের পাঠানো ২০২১ সালের শিক্ষার্থীদের জন্য এই অ্যাসাইনমেন্ট দেয়া হয়।
এই জরুরি বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, কভিড-১৯ জনিত অতিমারীর কারণে শিক্ষা মন্ত্রনালয়ের নির্দেশনা অনুসারে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের পাঠানো এই অ্যাসাইনমেন্ট ২০২১ সালের এইচএসসি’র সকল পরীক্ষার্থীদের পাঠানো ও গ্রহণের ক্ষেত্রে কভিড-১৯ জনিত সরকারের ঘোষিত স্বাস্থ্যবিধি সংক্রান্ত বিধিনিষেধ যথাযথ অনুসরণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়েছে।
এইচএসসি পরীক্ষার্থীদের জন্য পূনর্বিন্যাস করা পাঠ্যসূচির আলোকে প্রণয়নকৃত অ্যাসাইনমেন্ট প্রথম ধাপে দুই সপ্তাহের (১ম- ২য় সপ্তাহ) জন্য ২৩ টি বিষয়ের (পদার্থবিজ্ঞান, রসায়ন,জীববিজ্ঞান, উচ্চতর গণিত,ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, পৌরনীতি ও সুশাসন,অর্থনীতি, যুক্তিবিদ্যা,সমাজবিজ্ঞান, সমাজকর্ম, ভূগোল, ব্যবসায় সংগঠন ও ব্যাবস্থাপনা, হিসাব বিজ্ঞান, ফিন্যান্স, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন, আরবি,ইসলাম শিক্ষা, শিশুর বিকাশ,খাদ্য ও পুষ্টি, গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন, লঘু সংগীত, উচ্চাঙ্গ সংগীত) অ্যাসাইমেন্ট পাঠানো হয়েছে।
উল্লেখ্য, একজন শিক্ষার্থীকে শাখাভিত্তিক ৩ টি আবশ্যিক বিষয়ের জন্য ৩০টি অ্যাসাইনমেন্ট তৈরি করে জমা দিতে হবে। ঐচ্ছিক বিষয়ের জন্য কোনো অ্যাসাইনমেন্ট তৈরি করার প্রয়োজন নেই।এছাড়া সংগীত শাখার শিক্ষার্থীকে ১ম,৪র্থ,৭ম,৯ম ও ১৩ম সপ্তাহে ৩টি করে অ্যাসাইনমেন্ট তৈরি করতে হবে।