এক দশকে মাছ উৎপাদন বেড়েছে ৬১%

বিগত ১ বছরে দেশে মাছের উৎপাদন সাকুল্যে ৬১ শতাংশ বেড়েছে। ২০০৬-০৭ অর্থবছরে যেখানে সারা দেশে মোট ২৪ লাখ ৯০ হাজার মেট্রিকটন মাছ উৎপাদিত হয় সেখানে ২০১৬-১৭ অর্থবছরের মাছ উৎপাদিত হয়েছে ৪০ লাখ ১০ হাজার মেট্রিকটন।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য মতে, ২০১৬-১৭ অর্থবছরে মিঠাপানির উৎস থেকে মাছ উৎপাদিত হয়েছে ৩৩ লাখ ২০ হাজার মেট্রিকটন। আর নোনা পানির মাছ উৎপাদিত হয়েছে ৬ লাখ ৯৭ হাজার মেট্রিকটন।

মৎস্য অধিদপ্তর বলছে, প্রান্তিক পর্যায়ের খামারগুলোতেও মাছ চাষের আধুনিক পদ্ধতি ব্যবহার শুরু হয়েছে বলেই মাছের উৎপান এইভাবে বেড়েছে।

মৎস্য অধিদপ্তরের পরিচালক সৈয়দ আরিফ আযাদের বরাত দিয়ে ফিনান্সিয়াল একপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, আশা করা হচ্ছে ২০২১ সাল নাগাদ দেশে মাছের উৎপাদন ৪২ লাখ মেট্রিকটন ছাড়িয়ে যাবে।

সৈয়দ আরিফ আযাদ বলেন, মাছের উৎপাদন বৃদ্ধিতে ছোট ছোট খামারগুলোতেও মাছ চাষের আধুনিক পদ্ধতি ছড়িয়ে দেওয়া হবে।

বিবিএস এর তথ্যে দেখা গেছে গত কয়েক বছর ধরেই ৬ শতাংশ হারে মাছের উৎপাদন বাড়ছে। পাঁচ বছর আগে ২০১২-১৩ অর্থবছরে দেশে মাছের উৎপাদন ছিল ৩৩ লাখ ৫০ হাজার মেট্রিকটন। ২০১৩-১৪ অর্থ বছরে মাছের উৎপাদন বেড়ে হয় ৩৫ লাখ ৪০ হাজার মেট্রিকটন। আর ২০১৪-১৫ অর্থবছরের সারা দেশে মাছ উৎপাদিত হয় ৩৭ লাখ মেট্রিকটন মাছ। এর পরের অর্থবছরর অর্থাৎ ২০১৫-১৬ অর্থবছরের মাছ উৎপাদন হয় ৩৮ লাখ ৭০ হাজার মেট্রিকটন। আর সর্বশেষ ২০১৬-১৭ অর্থবছরে এই উৎপাদন বেড়ে হয় ৪০ লাখ মেট্রিকটন মাছ।

বিবিএস জানিয়েছে, ২০১৬-১৭ অর্থবছরে দেশে ইলিশের উৎপাদনও অনেক বেড়েছে। ২০১৫-১৬ অর্থবছরে দেশে ৪ লাখ মেট্রিকটন ইলিশ উৎপাদিত হলেও ২০১৬-১৭ অর্থবছরে ইলিশের উৎপাদন বেড়ে হয়েছে ৫ লাখ মেট্রিকটন।

প্রসঙ্গত, জাতিসংঘের কৃষি ও খাদ্য বিষয়ক সংস্থা এফএও এর তথ্য মতে বাংলাদেশ বিশ্বের চতুর্থ বৃহত্তম মাছ উৎপাদনকারী দেশ। এই তালিকায় বাংলাদেশের আগে আছে চীন, ভারত ও মিয়ানমার।

এদিকে গত কয়েকদিন আগে ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইন্সটিটিউট (আইএফপিআরআই) জানায়, বাংলাদেশের অভ্যন্তরীণ মাছ চাষে নিরব বিপ্লব সাধিত হয়েছে। গত ৩০ বছরে দেশে চাষ করা মাছের বাজার বেড়েছে ২৫ গুণ।

আইএফপিআরআই বলেছে, দেশের মাছ চাষিরা তাদের উৎপাদিত মাছের ৭৫ শতাংশ এখন বাণিজ্যিকভাবে বিক্রি করছে।

আইএফপিআরআই এর সমীক্ষার প্রধান লেখক রিকার্ডো হারনান্ডেজ বলেন, আমি বিস্মিত হয়েছি যে উৎপাদনের পাশাপাশি পল্লী ও শহরের মাছ ব্যবসায়ী, উপকরণ ও মাছের খাদ্য অনেক খাতে বেড়ে উঠেছে।

তিনি জানান, বাড়তি চাহিদা, প্রযুক্তির উন্নয়ন যোগাযোগ ও অবকাঠামো, লাখ লাখ পুকুর মালিক এবং ছোট ও মাঝারি উদ্যোক্তাদের বিনিয়োগে বাংলাদেশে মাছের উৎপাদন দ্রুতগতিতে বৃদ্ধি পেয়েছে।

তার মতে, মাছের রেনু উৎপাদনে বিনিয়োগ, বিদ্যুৎ সরবরাহ ও রাস্তাঘাট নির্মাণের মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

আজকের বাজার: আরআর/ ২৭ আগস্ট ২০১৭