এদেশের মানুষের স্বপ্ন বাস্তবায়ন করেছেন শেখ হাসিনা: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদার গণতান্ত্রিক মানবতা দ্বারা দেশ পরিচালনা করেছেন তাই এদেশ এগিয়ে গেছে। এদেশের মানুষের স্বপ্ন বাস্তবায়ন করেছেন তিনিই। শুক্রবার রাতে চাঁদপুর প্রেস ক্লাবের ২০২২ সালের কমিটির অভিষেক ও ইফতার মাহফিল অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ডা. দীপু মনি বলেন, যেকোনো সরকার ক্ষমতায় এলে হবে না। আসতে হবে জনগণের এবং শেখ হাসিনার সরকার। আমি সততা ও ন্যায় চাইব আর অসৎ মানুষকে ক্ষমতায় বসাব, সেটা হয় না। আমি একইসঙ্গে বলব, আজকের সমাজে খুব সৎ থাকাটা কষ্টকর একটি বিষয়। সেই কষ্টকর কাজটা কষ্ট করে অনেকে ধরে রেখেছেন এবং রাখবেন। কারণ তাদের রক্ত সততার বাইরে যাওয়ার কোন পথ দেখায় না।

তিনি বলেন, বাংলাদেশের গত ১শ বছরের ইতিহাস আমাদের জানতে হবে। আমি যদি রাজনীতি করি, সাংবাদিকতা করি, প্রশাসন চালাই কিংবা যেকোনো কাজই করি প্রকৃত ইতিহাস জানতে হবে। ইতিহাস জানা, ইতিহাসের গতি-প্রকৃতি বোঝা ছাড়া এসব পেশার কাজগুলো ঠিকভাবে করা যায় না। ইতিহাস জেনে বুঝতে হবে। বুঝতে হবে এদেশের মাটি, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য, ভাষা, সাহিত্য, মানুষের বোধ ও মানবিকতা বোধের সঙ্গে কার সম্পর্ক।

দীপু মনি বলেন, আমাদের রাজনীতিতে দুটি ভাগ স্পষ্ট। একটি খুবই সংকীর্ণ- তথাকথিত ধর্মীয় ধারা। যেটা ধর্মকে ব্যবহার করে। আরেকটি হচ্ছে উদার গণতান্ত্রিক মানবতাবাদী ধারা। এই দুটি ধারা আমরা গত ১শ বছর ধরে স্পষ্টভাবে দেখতে পাই। যখন উদার গণতান্ত্রিক মানবতাবাদী ধারা দেশ পরিচালনায় এসেছে- এই দেশ এগিয়ে গেছে এবং এই দেশের মানুষের স্বপ্ন বাস্তবায়িত হয়েছে। আর বিপরীত ধারার লোকজন যখনই ক্ষমতায় এসেছে, তখনই দেশ পেছন দিকে হাঁটতে শুরু করেছে।

মন্ত্রী বলেন, আমরা অনেক কিছুতে নিরপেক্ষতা চাই। কখনো কখনো কিন্তু নিরপেক্ষতা অন্যায়কারীর পক্ষ নেয়া হয়ে যায়। যখন স্পষ্টভাবে একটি পক্ষ অন্যায় করছে, আরেকটি পক্ষ অন্যায় করছে না ন্যয়ের পক্ষে আছে। এর বাইরে নিরপেক্ষতার নামে যিনি মাঝ পথ দিয়ে হাঁটেন, তিনি কিন্তু সত্য ও ন্যায়কে তুলে ধরছেন না। তিনি সত্য ও ন্যায়ের হাতকে শক্তিশারী করছেন না বরং নানাভাবে অন্যায়কে উস্কে দিচ্ছেন। কাজই নিরপেক্ষতা সব সময় ভালো না।

প্রেস ক্লাব সভাপতি গিয়াস উদ্দিন মিলনের সভাপতিত্ব ও সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌসের সঞ্চালনায় বক্তব্য রাখেন ডিসি অঞ্জনা খান মজলিশ, এসপি মিলন মাহমুদ, চাঁদপুর জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি ডা. জেআর ওয়াদুদ টিপু, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, প্রেস ক্লাবের সাবেক সভাপতি গোলাম কিবরিয়া জীবন, কাজী শাহাদাত।

অনুষ্ঠনে নবগঠিত কমিটির নেতাদের সংবর্ধনা ক্রেস্ট দেন অতিথিবৃন্দ। এ ছাড়া চাঁদপুর প্রেস ক্লাবের মাধ্যমে পিআইবি কর্তৃক অসুস্থ সাংবাদিকদের মাঝে চেক বিতরণ করা হয়। খবর-ডেইলি বাংলাদেশ

আজকের বাজার/আখনূর রহমান