এনইউ’র ‘শিক্ষায় পর্যটন, কর্মসংস্থান ও উন্নয়ন’ কর্মশালা

জাতীয় বিশ্ববিদ্যালয় (এনইউ) ও অধিভুক্ত ৯টি কলেজে স্নাতক (সম্মান) পর্যায়ে প্রবর্তিত ‘ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট’ বিষয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের উপস্থিতে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। পর্যটন নগরী কক্সবাজারের সাংস্কৃতিক কেন্দ্রে সংশ্লিষ্ট বিষয়ে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-অর-রশিদের সভাপতিত্বে দিনব্যাপী এক কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল ও মহিলা আসনের সংসদ সদস্য খোরশেদ আরা হক।

ভিসির নেতৃত্বে ‘শিক্ষায় পর্যটন, কর্মসংস্থান ও উন্নয়ন’ শ্লোগান নিয়ে ব্যানার ও প্ল্যাকার্ডসহ সকাল ১০টায় কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্র থেকে একটি পর্যটন র‌্যালি শুরু হয়ে শহরের প্রধান-প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়।

র‌্যালিতে পর্যটন শিক্ষা কোর্স প্রবর্র্তিত ৯টি কলেজের প্রিন্সিপালবৃন্দ, শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ, স্থানীয় পুলিশ সুপার, বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা ও আমন্ত্রিত অতিথিবৃন্দসহ তিন শতাধিক লোক অংশগ্রহণ করেন।

র‌্যালির শুরুতে নেপালে বিমান দুর্ঘটনায় ইউএস-বাংলা এয়ারলাইন্সের নিহত যাত্রীদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে ১ মিনিট নিরবতা পালন ও কালো ব্যাজ ধারণ করা হয়। র‌্যালি শেষে পর্যটন বিষয়ে একটি ডকুমেন্টারি প্রদর্শন করে কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে কর্মশালা শুরু হয়। এতে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. মশিউর রহমান।

কর্মশালায় ‘বাংলাদেশে পর্যটনের সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট’ বিভাগের প্রফেসর ড. সৈয়দ রাশিদুল হাসান। ড. সৈয়দ রাশিদুল হাসান তাঁর প্রবন্ধে বলেন, “বাংলাদেশের পর্যটন শিল্পের বিকাশে যেসব অন্তরায় রয়েছে তা দূর করা গেলে দেশের সার্বিক উন্নয়নে এই খাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”

সভাপতির বক্তব্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি বলেন, “যুগের চাহিদা, বাংলাদেশের পর্যটন শিল্পের সম্ভাবনা, জাতীয় উন্নয়ন ও শিক্ষার্থীদের কর্মসংস্থানের বিষয়টি বিবেচনায় রেখে জাতীয় বিশ্ববিদ্যালয় মূল ক্যাম্পাস ও ৯টি অধিভুক্ত কলেজে প্রাথমিক পর্যায়ে ‘ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট’ নামে স্নাতক (সম্মান ) নতুন এই শিক্ষা-কোর্স প্রবর্তন করা হয়েছে।

পর্যায়ক্রমে অন্যান্য কলেজেও এই শিক্ষা কার্যক্রমটি সম্প্রসারণ করা হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) ট্যুরিজম শিক্ষা-কোর্স বাংলাদেশের পর্যটন শিল্পের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”

কর্মশালায় উপস্থাপিত প্রবন্ধের ওপর কলেজ প্রিন্সিপাল, শিক্ষক ও শিক্ষার্থীগণ আলোচনায় অংশগ্রহণ করেন। কর্মশালাশেষে শিক্ষার্থীরা বিভিন্ন গ্রুপে ভাগ হয়ে কক্সবাজারের কয়েকটি নামকরা হোটেলের কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেন। সবশেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দিনব্যাপী কর্মশালার আয়োজন সম্পন্ন হয়।

উল্লেখ্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী একেএম শাহজাহান কামাল এমপি’র অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা থাকলেও ইউএস-বাংলা বিমান দুর্ঘটনাজনিত কারণে তাঁর পক্ষে অনুষ্ঠানে যোগদান করা সম্ভব হয়নি।

আরএম/