এন্ডারসনের মাইলফলের ম্যাচ ড্র করে সিরিজ জিতলো ইংল্যান্ড

ক্রিকেট ইতিহাসে প্রথম পেসার হিসেবে টেস্টে ৬শ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করেছেন ইংল্যান্ডের জেমস এন্ডারসন। এন্ডারসনের মাইলফলক স্পর্শ করার ম্যাচে বৃস্টির কারণে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট পাকিস্তানের সাথে ড্র করেছে স্বাগতিক ইংল্যান্ড।

তারপরও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের অংশ হওয়া তিন ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতেছে ইংলিশরা। কারন ম্যানচেষ্টারে সিরিজের প্রথম টেস্ট ৩ উইকেটে জিতেছিলো ইংল্যান্ড। আর সাউদাম্পটনে দ্বিতীয় টেস্ট ড্র হয়।

সিরিজের তৃতীয় টেস্টও ছিলো সাউদাম্পটনে। ১-০ ব্যবধানে এগিয়ে থেকে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে ইংল্যান্ড। জ্যাক ক্রলির ২৬৭ ও উইকেটরক্ষক জশ বাটলারের ১৫২ রানের সুবাদে ৮ উইকেটে ৫৮৩ রানে ইনিংস ঘোষনা করে ইংল্যান্ড। টেস্ট ক্যারিয়ারের ক্রলির প্রথম সেঞ্চুরি হলেও, বাটলারের দ্বিতীয় সেঞ্চুরি ছিলো এটি।

জবাবে প্রথম ইনিংসে ২৭৩ রানে অলআউট হয় পাকিস্তান। সেঞ্চুরি করে ১৪১ রানে অপরাজিত থাকেন আজহার। টেস্ট ক্যারিয়ারের ১৭তম সেঞ্চুরি করেন তিনি। বল হাতে ইংল্যান্ডের পক্ষে ২৩ ওভারে ৫৬ রানে ৫ উইকেট নেন এন্ডারসন। ক্যারিয়ারে ২৯তমবারের মত ইনিংসে ৫ বা ততোধিক উইকেট নিলেন জিমি।

৩১০ রানে পিছিয়ে থেকে ফলো-অনে পড়ে পাকিস্তান। চতুর্থ দিন ব্যাট করতে নেমে ২ উইকেটে ১০০ রান তুলে। আর পঞ্চম দিন বৃষ্টির কারনে মাত্র ২৭ দশমিক ১ ওভার খেলা হয়। এসময় পাকিস্তানের রান ছিলো ৪ উইকেটে ১৮৭ রান। ফলে ম্যাচটি ড্র হয়। এই ইনিংসে ৪৫ রানে ২ উইকেট নিয়ে টেস্টে ৬শ উইকেট শিকার পূর্ণ করেন এন্ডারসন। ম্যাচ সেরা হয়েছেন ইংল্যান্ডের ক্রলি ও সিরিজ সেরা হন বাটলার।

টেস্ট সিরিজ শেষে আগামী ২৮ আগস্ট থেকে তিন ম্যাচের টি-২০ লড়াই শুরু করবে ইংল্যান্ড ও পাকিস্তান। সিরিজে একটি জয় ও দু’টি ম্যাচ ড্র করে ইংল্যান্ড। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের টেবিলে ১৫ ম্যাচে ২৯২ পয়েন্ট নিয়ে তৃতীয়স্থানেই আছে ইংলিশরা। ৮ ম্যাচে ১৬৬ পয়েন্ট নিয়ে পঞ্চমস্থানে পাকিস্তান। ৯ ম্যাচে ৩৬০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ভারত। ১০ ম্যাচে ২৯৬ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে অস্ট্রেলিয়া। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান