এবার অ্যাপভিত্তিক মোটরবাইক সেবা দেবে, সহজ ডটকম

নতুন বছরের প্রথম দিন থেকে ঢাকায় অ্যাপের মাধ্যমে মোটরবাইক সেবা দিতে যাচ্ছে টিকেট কাটার অন্যতম ওয়েবসাইট, সহজ ডটকম। ‘সহজ রাইডস’ নামে নতুন এই সেবা চালুর জন্য ইতোমধ্যে নিবন্ধন শুরু করেছে প্রতিষ্ঠানটি। এজন্য মোবাইল ফোনে ক্ষুদেবার্তা পাঠানোর পাশাপাশি বিভিন্ন মাধ্যমে বিজ্ঞাপন দিচ্ছে তারা।
সহজ ডট কম সূত্র জানায়, জুতোর ব্র্যান্ড আউটলেট লোটোর যেকোন শোরুমে গিয়ে এই নিবন্ধনের সুযোগ রয়েছে। ডিসেম্বর মাসজুড়ে চলবে নিবন্ধন। বাইক চালকদের নিবন্ধনের জন্য ড্রাইভিং লাইসেন্স, মোটরবাইকের নিবন্ধনপত্র, ব্যক্তিগত জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্টের ফটোকপি এবং ছবি লাগবে। সহজ ডট কমের ওয়েবসাইট কিংবা লোটোর শোরুমে গিয়ে এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে।
জানুয়ারির প্রথম দিন থেকে আনুষ্ঠানিকভাবে মোটরবাইকের এই সেবা চালু করার প্রস্তুতি নিচ্ছে প্রতিষ্ঠানটি। পরে গাড়ি, মাইক্রো বা সিএনজি আটো যুক্ত হবে এতে।
গণপরিবহন সংকট, অনিয়ম, বিশৃঙ্খলা আর সিএনজি চালকদের দৌরাত্ম্য থেকে রাজধানীর মানুষ খানিকটা নিস্তার পেয়েছে এসব অ্যাপের কারণে। গত বছর ঢাকায় মোবাইল ফোনে অ্যাপভিত্তিক গাড়ির শেয়ার নেটওয়ার্ক উবার প্রথম যাত্রা শুরু করে।
উবারের জনপ্রিয়তার ধারায় স্থানীয় কিছু প্রতিষ্ঠানও অ্যাপভিত্তিক মোটরবাইক সেবা শুরু করে। এগুলোর মধ্যে রয়েছে পাঠাও, স্যাম, চলো, আমার বাইক, আমার রাইড, ময়ুর, ওয়েজ। যাদের নিজস্ব বাইক আছে, তারা অ্যাপে নিবন্ধন করে চালক হিসেবে আয় করতে পারেন। যাত্রীদের যে কেউ এই সেবা নিতে পারবেন নির্ধারিত অর্থের বিনিময়ে। চালক, যাত্রী উভয়কেই গুগল প্লে স্টোরে গিয়ে নির্দিষ্ট অ্যাপ ডাউনলোড করতে হবে। কোন যাত্রী কোথাও যেতে চাইলে এই অ্যাপের মাধ্যমে জানতে পারবেন, তার নিকটবর্তী মোটরবাইক চালকের নম্বর। এরপর সেই নম্বরে ফোন দিলে, দু’জনেই দু’জনের তথ্য জানতে পারবেন। যাত্রা শুরুর আগে গন্তব্য ঠিক করে, সম্ভাব্য ভাড়া জানতে পারেন যাত্রী। নগদ বা কার্ডে ভাড়া পরিশোধ করা যাচ্ছে।
যাত্রী সেবার পাশাপাশি বহু মানুষের কর্মসংস্থানের সৃষ্টি করছে এসব অ্যাপ ভিত্তিক পরিবহন সেবা। তাই বিকল্প এসব পরিবহন সেবার জনপ্রিয়তা বাড়ছে দিন দিন।

আজকের বাজার: সালি / ০১ জানুয়ারি ২০১৮