এবার নারী গাড়ি চালক নেবে সৌদি!

গাড়ি চালানোর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর, এবার নারী গাড়িচালক নিয়োগ দিচ্ছে সৌদি আরব। নিজ দেশের বাইরে থেকেও তারা এই চাহিদা পূরণ করবে।

আরব নিউজের খবরে বলা হয়, নারীদের গাড়ি চালানোর অনুমতি দিয়ে সৌদি বাদশাহ ডিক্রি জারির পর কার রেন্টাল কোম্পানি, ব্যবসায়ী ও সৌদির পরিবারগুলো বিদেশ থেকে নারী শ্রমিক খোঁজা শুরু করেছে।

জেদ্দায় আরাফাত রিক্রুটমেন্টের এক এজেন্ট আলম রাজাক। তিনি জানান, নিয়ন্ত্রক কর্তৃপক্ষ এখন যদি সেটার অনুমতি দেয়, তবে সড়ক খাতে দীর্ঘমেয়াদী পরিবর্তনের সূচনা হবে।

রিক্রুটমেন্ট এজেন্সি ও কোম্পানিগুলো এখন নতুন আইনের জন্য অপেক্ষা করছে। যা আগামী কয়েকমাসের মধ্যে ছাড় পেতে পারে।

তবে তিনি স্বীকার করেন, নারীদের যে গাড়ি চালানোর অনুমতি দেওয়া হয়েছে, তাতে সৌদিতে কর্মরত প্রবাসী চালকদের ওপর নেতিবাচক প্রভাব পড়বে। সৌদিতে যে লাখ লাখ অভিবাসী চালক কাজ করছেন, তাদের অনেককেই চাকরি হারাতে হতে পারে। বর্তমানে সৌদিতে গাড়ি চালানোর কাজে নিয়োজিত এ সংখ্যা ১৩ লাখের বেশি।

ঢাকায় শীর্ষ জনসম্পদ রফতানিকারক আলী হায়দার চৌধুরী বিবিসিকে বলেন, গৃহকর্মে কাজের জন্য নতুন করে লোক নিয়োগের ভিসা দেয়া শুরুর পর গত দেড় বছরে বাংলাদেশ থেকে অন্তত ৫০ হাজার লোক গাড়িচালকের চাকরি নিয়ে সৌদি আরব গেছেন।

জেদ্দায় রেন্ট-এ-কারের ব্যবসার সঙ্গে ১০ বছরেরও বেশি সময় ধরে কাজ করছেন বাহার বকুল। তিনি বিবিসিকে বলেন, প্রচুর বাংলাদেশিকে তিনি চেনেন, যারা বিভিন্ন সৌদি পরিবারে গাড়িচালকের কাজ করেন।

তিনি বলেন, অনেক বাড়িতেই কয়েকজন ড্রাইভার কাজ করেন। মনে করেন, তিনটি বাচ্চা তিনটি ভিন্ন ভিন্ন স্কুলে যায়, তাদের তিনজনের জন্যই হয়তো তিনজন ড্রাইভার। অধিকাংশই বাংলাদেশ, ভারত, পাকিস্তান বা শ্রীলংকার।

নারীরা গাড়ি চালানো শুরু করলে তাদের চাকরি কি হুমকিতে পড়তে পারে? বাহার বকুল বলেন, এখনই চট করে বলা মুশকিল। একজন ড্রাইভারের বেতন কম করে ১৫০০ রিয়াল। মহিলারা গাড়ি চালাতে পারলে হয়তো অনেক পরিবার পয়সা বাঁচানোর চেষ্টা করতে পারেন।

আবদুল্লাহ ইলিয়াস, যিনি গাড়ি বুকিং অ্যাপ কারিমের প্রধান নির্বাহী ও সহ-প্রতিষ্ঠাতা। ইলিয়াস বলেন, এতে ব্যবসা আরও বাড়বে। রেন্ট এ কার কোম্পানি বা কারিমের মতো অন্য আন্তর্জাতিক কোম্পানির ক্ষেত্রে এ সিদ্ধান্ত কোনো প্রভাব ফেলবে না।

তিনি আরও বলেন, কারিম বাইরের দেশ থেকে ১ লাখ নারী গাড়িচালক নিয়োগ দেওয়ার পরিকল্পনা করছে।

আজকের বাজার:এলকে/এলকে/ ২ অক্টোবর ২০১৭