এবার রেমডেসিভির-কে অনুমোদন দিল জাপান

করোনার ওষুধ হিসেবে এবার রেমডেসিভির-কে অনুমোদন দিল জাপান সরকার। জাপানের স্বাস্থ্য দফতর জানিয়েছে, শুধমাত্র সঙ্কটজনক করোনা আক্রান্ত রোগীকেই বিশেষ এই ওষুধ দেওয়া যাবে।

করোনার প্রতিষেধক আবিষ্কার করতে বিশ্বের একাধিক দেশের বিজ্ঞানী-গবেষকরা মরিয়া চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কয়েকটি দেশ ভ্যাকসিন তৈরির পথে অনেকটাই এগিয়েছে।

রেমডেসিভির ওষুধটি একটি মার্কিন সংস্থার তৈরি। আমেরিকায় করোনা রুখতে ইতিমধ্যেই এই ওষুধ ব্যবহার করা শুরু হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে করোনার সংক্রমণ রুখতে এই ওষুধটির কার্যকারিতার প্রমাণও মিলেছে বলে দাবি। আমেরিকার দাবি, রেমডেসিভির ব্যবহারে তিনটি পর্যায়েই ট্রায়াল সফল হয়েছে।

করোনা রুখতে রেমডেসিভির-এর সাফল্যের কথা জানার পরেই তৎপরতা নেয় জাপান সরকার। জাপানে এই ওষুধকে করোনা ভাইরাসের ওষুধ হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

করোনা মোকাবিলায় মার্কিন ওষুধ প্রস্তুতকারী সংস্থা জাপানকে এই ওষুধ ব্যবহারের কথা জানায়। সেই মতো তারা জাপানকে এই ওষুধ পরীক্ষা করে দেখার কথাও বলেছিল।

৩ দিনের মধ্যে জাপান সরকার রেমডেসিভির ওষুধটি করোনা মোকাবিলায় কতটা কার্যকর হতে পারে তা পরীক্ষা করে দেখেছে।

জাপান সরকারের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, করোনার সংক্রমণ রুখতে রেমডেসিভির ওষুধুটি কার্যকরী ভূমিকা নিয়েছে। সেই কারণেই এই ওষুধটি সঙ্কটজনক করোনা আক্রান্তের শরীরে প্রয়োগ করা যাবে বলে মনে করছে জাপান।