এসএসসি ও সমমানের পরীক্ষার ফল মিলবে অনলাইনে

ফাইল ছবি

করোনার কারণে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে সম্পূর্ণ অনলাইনে। পূর্ব নিবন্ধন করা থাকলে ফল পৌছে যাবে অভিভাবকের মোবাইল ফোনে। সেই সাথে, সামাজিক দুরত্ব মানতে, স্কুলে স্কুলে জমায়েতে নিষেধাজ্ঞা থাকছে ফল প্রকাশের দিন। ফলাফল নিয়ে দুশ্চিন্তা না করার পরামর্শ শিক্ষাবোর্ডগুলোর। করোনার কারণে প্রায় এক মাস বিলম্বে আগামী ৩১ মে প্রকাশ করা হবে, এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল।

স্কুলে স্কুলে শিক্ষার্থী-অভিভাবকদের উপচেপড়া ভিড়। ভালো ফলের উচ্ছাস-আনন্দ। পাবলিক পরীক্ষার ফল প্রকাশের এটাই চেনা চিত্র। তবে, এবার ছেদ পড়ছে তাতে।

করোনা সংক্রমণ রোধে ফলাফল ঘিরে সামাজিক দূরত্ব মানতে, স্কুলে ভিড় না করার নির্দেশনা বোর্ডগুলোর।

এবার আগে থেকে নিবন্ধন করা মোবাইল ফোনে, পৌঁছে যাবে ফল।
গ্রাফিক্স:
এসএমএসে ফলাফল পেতে প্রি রেজিস্ট্রেশন করা যাবে। এ জন্য ফোনের এসএমএস অপশনে গিয়ে, বোর্ডের নামের প্রথম তিন অক্ষর স্পেইস রোল নম্বর স্পেইস পরীক্ষার বছর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। বোর্ড থেকে প্রকাশের পর ফলাফল পৌঁছে যাবে নিবন্ধন করা মোবাইল নম্বরে। সেই সাথে বোর্ডের ওয়েবসাইটেও প্রকশ করা হবে ফলাফল। যা জানা যাবে অনলাইনেই।

তারপরও পরীক্ষার ফল পাওয়া নিয়ে উদ্বেগের শেষ নেই শিক্ষার্থীদের।

৩রা ফেব্রুয়ারিতে শুরু হয়ে এবারের এসএসসি ও সমমানের লিখিত পরীক্ষা শেষ হয়, ওই মাসেরই ২৭ তারিখ। বরাবর দুই মাসের মধ্যে এই ফল প্রকাশ করা হলেও, করোনার জন্য প্রায় ১ মাস দেরি হলো এবার।