ওআইসির সম্মেলনে রোহিঙ্গা ইস্যু প্রাধান্য পাবে: পররাষ্ট্রমন্ত্রী

ওআইসির ৪৫ তম সম্মেলনে রোহিঙ্গা ইস্যুটি প্রাধান্য পাবে বলে মনে করেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।এ সমস্যা মোকাবিলায় সংস্থাটির বিশেষ অধিবেশনের ব্যবস্থা করা হচ্ছে বলেও তিনি জানান।

বৃহস্পতিবার এক প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এ সব কথা বলেন্।

এবারের ওআইসি সম্মেলনের প্রতিপাদ্য- ‘স্থায়ী শান্তি, সংহতি ও উন্নয়নের জন্য ইসলামি মূল্যবোধ।’

৪৫তম পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পররাষ্ট্রমন্ত্রী জানান, এ বছরের আয়োজনে ওআইসি’র সব সদস্য রাষ্ট্র ও পর্যবেক্ষক রাষ্ট্র, ওআইসিভুক্ত প্রতিষ্ঠান ও বিভিন্ন আন্তর্জাতিক রাষ্ট্রের প্রধানসহ ৫৫০ জন প্রতিনিধি অংশ নেবে। তাদের মধ্যে বিভিন্ন দেশের ৪০ জন মন্ত্রী ও সহকারি মন্ত্রী অংশগ্রহণ করবেন এ সম্মেলনে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন: এই সম্মেলনের আয়োজক দেশ হিসেবে বাংলাদেশ আগামী এক বছর সিএফএম এর চেয়ারম্যানের দায়িত্ব পালনা করবে।

মন্ত্রী বলেন: বর্তমানে মুসলিম বিশ্বের বেশ কিছু দেশ শান্তি,নিরাপত্তা ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় হুমকি, অভ্যন্তরীণ দ্বন্দ্ব, বাইরের হস্তক্ষেপ, সন্ত্রাস-জঙ্গিবাদ, ইসলামোফোবিয়া (ইসলামঅভীতি) এবং মানবিক বিপর্যয়ের সম্মুখীন। এই পরিস্থিতিতে এই সম্মেলন অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

তিনি আরও বলেন,   সম্মেলনে আলোচ্য বিষয়ের সব সিদ্ধান্ত, ঢাকা ঘোষণাপত্র আউটকাম ডকুমেন্ট হিসেবে সংরক্ষিত হবে। মুসলিম দেশগুলোর নিজেদের মধ্যে কানেক্টিভিটি, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার বিষয়ে মিডিয়ার ব্যবহার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে ওআইসি চেয়ার প্রতিষ্ঠাসহ কয়েকটি প্রস্তাব করবে বাংলাদেশ।

উল্লেখ্য, জনসংখ্যার ভিত্তিতে বাংলাদেশ বিশ্বের তৃতীয় বৃহত্তম মুসলিম দেশ। ১৯৭৪ সালে পাকিস্তানের লাহোরে অনুষ্ঠিত ওআইসি’র দ্বিতীয় শীর্ষ সম্মেলনে অংশ গ্রহণের মাধ্যমে বাংলাদেশ ওআইসি’র সদস্য হয়। এই সংস্থাভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের ৪৪ তম সম্মেলনটি আইভোরি কোস্টে অনুষ্ঠিত হয়।

আরজেড/