ওজিলের ছবি নিয়ে বিতর্কে ভুল স্বীকার জার্মান ফুটবল প্রধানের

Singapore International Champions Cup Arsenal

অবশেষে তুরস্কের প্রেডিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সাথে মেসুত ওজিলের ছবি নিয়ে বিতর্কের জন্য ভুল স্বীকার করলেন জার্মানির ফুটবল ফেডারেশনের সভাপতি রেইনহার্ড গ্রিন্ডেল। তবে বর্ণবাদের অভিযোগে দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছেন তিনি।

এক লিখিত বিবৃতিতে ওই ছবিটি নিয়ে ফেডারেশন বর্ণবাদ বিষয়ক সমালোচনা করায় দুঃখপ্রকাশ করেন জার্মান ফুটবল ফেডারেশন প্রধান। ‘সকল প্রকার বর্ণবাদী দ্বন্দ্ব অসহনীয় এবং অগ্রহণযোগ্য’, বলেন গ্রিন্ডেল।

বর্ণবাদ বিষয়ে তিনি বলেন, ‘আমি ফেডারেশন এবং নিজের পক্ষ থেকে ব্যক্তিগতভাবে এটিকে জোরালোভাবে প্রত্যাখ্যান করছি।

এদিকে জার্মানির সংসদের স্পিকার ওজিলের ছবি নিয়ে বিতর্কের ঘটনায় ডিএফবির কড়া সমালোচনা করে বলেন, ‘ওই ছবিটি নিয়ে ডিএফবির ভূমিকা খুবই লজ্জাজনক।’

গত রবিবার জার্মান ফুটবল ফেডারেশন (ডিএফবি), এর সভাপতি, রাজনীতিবিদ, ভক্ত ও গণমাধ্যমের ওপর ক্ষুব্ধ হয়ে জাতীয় ফুটবল থেকে অবসরের ঘোষণা দেন অভিজ্ঞ মিডফিল্ডার মেসুত ওজিল।

রাশিয়া বিশ্বকাপের আগে গত মে মাসে তুর্কি প্রেডিডেন্ট এরদোগানের সাথে সাক্ষাৎ করে ও তার সাথে ছবি তুলে জার্মানদের কড়া সমালোচনার মুখে পড়েন এই মুসলিম ফুটবলার। রাশিয়া বিশ্বকাপে জার্মানি গ্রুপপর্ব থেকে বিদায় নেয়ার পরও ব্যর্থতার জন্য ওজিলকে দোষারোপ করা হয়।

পরে ক্ষোভে ও অভিমানে জার্মানির জাতীয় দলে আর না খেলার সিদ্ধান্ত নেন ২৯ বছর বয়সী ফুটবলার।

ডিএফবি’র সভাপতি ও তার সমর্থকদের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ এনে আর্সেনাল তারকা বলেন, ‘দল জিতলে গ্রিন্ডেল ও তার সমর্থকরা আমাকে জার্মান মনে করে, আর হারলে আমাকে অভিবাসী ভাবে।’‘আমি একজন ফুটবল খেলোয়াড়, রাজনীতিবিদ নই। তুর্কি প্রেসিডেন্টের সাথে আমার সাক্ষাৎ কোনো রাজনৈতিক উদ্দেশ্যে ছিল না। আমরা ফুটবল নিয়ে কথা বলি। তিনিও তরুণ বয়সে ফুটবল খেলতেন। কিন্তু জার্মান গণমাধ্যম ও ফুটবল ফেডারেশন এটিকে ভিন্ন চোখে দেখেছে। তারা আমার ও আমার পূর্বপুরুষের প্রতি অসম্মান দেখিয়েছে। আর জার্মানিতে আন্তর্জাতিক পর্যায়ে না খেলার সিদ্ধান্ত নিয়েছে কারণ আমি বর্ণবাদ ও অসম্মান দেখছি। বর্ণবাদ কখনোই গ্রহণযোগ্য নয়।’

ফুটবল ফেডারেশনের প্রতি ক্ষোভ প্রকাশ করে ওজিল বলেন, ‘২০০৯ সালে আন্তর্জাতিক ফুটবলে আমার অভিষেকের পর আমার অর্জনের কথা ভুলে গেছে ফেডারেশন।’

২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে জার্মানির শিরোপা জয়ের পেছনে গুরুত্বপূর্ণ অবদান রাখেন মাঝ মাঠের এই ফুটবলার। জাতীয় দলের হয়ে ৯২ ম্যাচ খেলে ২৩ গোল করেন ওজিল। এছাড়াও ৪০ গোলে সহায়তা করেন এই মিডফিল্ডার।

আজকের বাজার/এমএইচ