ওমিক্রন নির্দিষ্ট কোভিড বুস্টারের আহ্বান মার্কিন চিকিৎসা বিশেষজ্ঞদের

মার্কিন চিকিৎসা বিশেষজ্ঞদের একটি প্যানেল ওমিক্রন নির্দিষ্ট কোভিড বুস্টারের আহ্বান জানিয়েছেন। কারণ মনে করা হচ্ছে কোভিড ভ্যাকসিন চলমান ঋতুভিত্তিতে প্রয়োজন হবে যেমনটা ইনফ্লুয়েঞ্জার ক্ষেত্রে হচেছ।
ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন(এফডিএ) দ্বারা গঠিত এই কমিটির প্রস্তাবের পক্ষে ১৯টি ভোট পড়ে, বিপক্ষে ভোট দেয় দ’ুজন।
বিশেষজ্ঞদের বৈঠকের আগে এফডিএ’র সিনিয়র বিজ্ঞানী পিটার মার্কস বিষয়টির জটিলতা তুলে ধরে বলেন, ভাইরাসটি সম্পর্কে করা ভবিষ্যদ্ববানী ঠিক থাকছে না। এটি ফ্লু’র চেয়েও দ্রুত মিউটেশন ঘটাতে পারে।
তিনি বলেন, আমরা খুবই চ্যালেঞ্জিং ক্ষেত্রে কাজ করছি। কারন আমাদের কারো কাছেই কোন ক্রিস্টাল বল নেই।
এদিকে ভ্যাকসিন প্রস্তুতকারক ফাইজার ও মর্ডানা এর আগে ওমিক্রন নির্দিষ্ট ভ্যাকসিনের মাধ্যমে এন্টিবডি তৈরির ইতিবাচক তথ্যের কথা ঘোষণা করেছিল। তারা মঙ্গলবারও এ সংক্রান্ত তথ্য উপস্থাপন করে।
আলোচনাকালে বিশেষজ্ঞদের অধিকাংশই এমন একটি ভ্যাকসিন তৈরির পক্ষে মত দেন যা ওমিক্রন নির্দিষ্ট হওয়ার পাশাপাশি উহান থেকে যে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছিল তা মোকাবেলাতেও সক্ষম হয়।
মর্ডানা কিংবা ফাইজার কেউ এ ধরনের ভ্যাকসিন এখনও তৈরি করেনি। কিন্তু এই দুই কোম্পানীর প্রতিনিধিরা বলেছেন, তারা আগামী তিনমাসের মধ্যে উৎপাদনে যেতে পারে।
এদিকে চলতি বছরের প্রথমদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও একটি ব্যাপক প্রতিরোধ ব্যবস্থা তৈরির লক্ষ্যে ওমিক্রন নির্দিষ্ট বুস্টার ডোজের সুপারিশ করেছিল।