ওয়ানডে খেলার মর্যাদা পেল নেপাল

আন্তর্জাতিক ক্রিকেট দলের স্বীকৃতি আদায় করে নিল নেপাল। বৃহস্পতিবার ২০১৯ বিশ্বকাপের বাছাই পর্বে জিম্বাবুয়ের মাঠে পাপুয়া নিউ গিনিকে হারিয়ে ওয়ানডে খেলার মর্যাদা লাভ করে নেপাল।

এর ফলে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ, আরব আমিরাত, আফগানিস্তানের পর আরো একটি দেশ এশিয়া থেকে আন্তর্জাতিক ক্রিকেট দলের স্বীকৃতি পেল। যা নেপালের মতো ছোট্ট দেশের ক্রীড়া অর্থনীতির জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

২০১০ সালে বিশ্ব ক্রিকেটের মঞ্চে প্রথম পা রাখে নেপাল। সে বছরই ওয়ার্ল্ড ক্রিকেট লিগের পঞ্চম ডিভিশনে তারা অংশগ্রহণ করে। যদিও ২০১৬ সালে ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ নেপাল গঠিত হওয়ার পর আইসিসির রোষানলে পড়ে বিশ্ব ক্রিকেটের সার্কিট থেকে নির্বাসিত হয় নেপাল।

সেখানকার ক্রিকেট বোর্ডে সরকারি হস্তক্ষেপের জন্যই আইসিসি এই কঠিন সিদ্ধান্ত নিয়েছিল। তারপরেও অবশ্য হাল ছাড়েনি নেপাল।গত বৃহস্পতিবার পারশ খদকার নেতৃত্বাধীন নেপাল তা প্রমাণ করে দিল।

সন্দীপ লামিচানের দুরন্ত স্পিন বোলিংয়ে মুখ থুবড়ে পড়েছিল পাপুয়া নিউ গিনি। রান তাড়া করতে নেমে ৬ উইকেটে জিতে ইতিহাসে ঢুকে পড়ল নেপাল।

আন্তর্জাতিক ক্রিকেট দলের স্বীকৃতি পাওয়ার পর নেপাল অধিনায়ক বলেছেন, নেপালের জন্য গর্বের দিন। এই যাত্রাটা বেশ সুন্দর। সবাই মিলে সাফল্য পেলাম।

আজকেরবাজার/এস