ওয়ানডে ‘৪’ ইনিংসের ম্যাচ চান শচীন টেন্ডুলকার

৫০ ওভারি ক্রিকেটের অন্যতম মহারথীর নাম শচীন টেন্ডুলকার। ওয়ানডেতে ব্যাটিং এর প্রায় সমস্ত রেকর্ড শচীনের দখলে। ভারতের সাবেক এই বিশ্বকাপজয়ী ক্রিকেটার কিছু প্রস্তাব এনেছেন ওয়ানডে ক্রিকেটের ধরণ বদলানোর।

টাইমস অফ ইন্ডিয়াকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে শচীন টেন্ডুলকার বলেন, ‘৫০ ওভারের ফরম্যাটে নজর দেওয়া দরকার। আমি যেমন পরামর্শ দিয়েছি, এই ফরম্যাটটা ২৫ ওভারের দুইটি ইনিংসে ভাগ করা যেতে পারে যেখানে প্রতি ইনিংসের (মোট ৪ টি ইনিংস) মাঝে ব্রেক থাকবে ১৫ মিনিট করে। এটা করলে অনেক নতুনত্ব আসবে। ধরুণ এ দল ও বি দল একটা ৫০ ওভারি ম্যাচ খেলছে। এ দল টসে জিতে ২৫ ওভার ব্যাট করবে, তারপর বি দল ২৫ ওভার ব্যাট করবে। এরপর এ দল যেখান থেকে ১ম ইনিংস শেষ করেছিলো সেখান থেকে শুরু করবে ২৬ তম ওভার থেকে। এরপর বি দল শেষ ইনিংসে লক্ষ্য তাড়া করবে। যদি এ দল প্রথম ২৫ ওভারে সবকটি উইকেট হারায় তবে বি দল সেই লক্ষ্য তাড়া করতে ৫০ ওভার পাবে (২৫ ওভার ও ২৫ ওভার, মাঝে ১৫ মিনিটের ব্রেক)।’

এমন করলে বেশ কিছু গুণগত পরিবর্তন আসবে। যা ক্রিকেটকে উপকৃত করবে বলে শচীন টেন্ডুলকারের বিশ্বাস।ডিউ ফ্যাক্টর- বর্তমানে পরে বল করা দলকে ডিউ ফ্যাক্টরের কারণে বিপাকে পড়তে হয়। ৪ ইনিংসের ম্যাচ হলে দুই দলকেই কমবেশি আলোর নিচে বল করতে হবে।ওয়াশআউট এর জন্য বেটার ডিল- যদি প্রতি দলের জন্য ২৫ ওভার করে দুইটি ইনিংস থাকে আর ম্যাচের সময় বৃষ্টির সম্ভাবনা থাকে তাহলে দল দুটো সেভাবে নিজেদের পরিকল্পনা সাজাতে পারবে কার্টেল ওভারের ম্যাচের জন্য।

পাওয়ারপ্লের পরিবর্তন, যা উত্তেজনা বাড়াবে- প্রতিটি প্রথম ২৫ ওভারের ইনিংসের প্রথম ৫ ওভার আবশ্যক পাওয়ার প্লে হবে। বাকি ৫ ওভার পাওয়ারপ্লে ভাগ হবে দুই দলের মধ্যে। ৩ ওভার বোলিং সাইডের জন্য, ২ ওভার ব্যাটিং সাইডের জন্য।ব্রডকাস্টার খুশি হবে- বর্তমানে দুই ইনিংসের মাঝে ৪৫ মিনিটের বিরতি থাকে। যা দর্শকের জন্য বিরক্তিকর। এখানে ১৫ মিনিটের ব্রেককেই শ্রেয় মনে হবার কথা ব্রডকাস্টারদের জন্য।ডমেস্টিক ইভেন্ট রি-ইনভেন্ট করা বা কমানো।

আজকের বাজার/আরিফ