ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দিলো স্কটল্যান্ড

অষ্টম টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় দিনেও অঘটন ঘটলো।
আজ প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপের ম্যাচে স্কটল্যান্ড ৪২ রানে হারিয়েছে দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে। গতকাল শুরু হওয়া বিশ^কাপের উদ্বোধনী ম্যাচে প্রথম রাউন্ডে ‘এ’ গ্রুপের ম্যাচে নামিবিয়া ৫৫ রানে হারিয়েছে সাবেক শ্রীলংকাকে।
অস্ট্রেলিয়ার হোবার্টে বেলেরিভ ওভালে টস জিতে প্রথমে স্কটল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠায় ওয়েস্ট ইন্ডিজ। ব্যাট হাতে স্কটল্যান্ডকে দারুন সূচনা এনে দেন দুই ওপেনার জর্জ মুনসি ও মাইকেল জোনস। পাওয়ার-প্লেতে ৫৪ রান সংগ্রহ করেন তারা।
সপ্তম ওভারে প্রথমবারের মত আক্রমনে আসেন পেসার জেসন হোল্ডার। ওভারের দ্বিতীয় বলে ভাঙ্গেন মুনসি ও জোনস জুটি। ১৭ বলে ২০ রান করে আউট হন জোনস। মিডল-অর্ডারে ম্যাথু ক্রস ৩ ও অধিনায়ক রিচার্ড বেরিংটন ১৪ বলে ১৬ রান করে ফিরলে চাপে পড়ে স্কটল্যান্ড।
তবে এক প্রান্ত আগলে স্কটল্যান্ডের রানের চাকা সচল রাখেন মুনসি। ইনিংসের শেষ পর্যন্ত ব্যাট করেছেন তিনি। মাঝে তৃতীয় উইকেটে বেরিংটনের সাথে ২১ বলে ২৩, চতুর্থ উইকেটে কালাম ম্যাকলিওডের সাথে ২০ বলে ৩১ ও ষষ্ঠ উইকেটে ক্রিস গ্রেভসের সাথে ২১ বলে অবিচ্ছিন্ন ৩৫ রান করে স্কটল্যান্ডকে লড়াই করার পুঁিজ এনে দেন মুনসি। শেষ পর্যন্ত ২০ ওভারে ৫ উইকেটে ১৬০ রানের সংগ্রহ পায় স্কটল্যান্ড।
৪৪ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের অষ্টম হাফ-সেঞ্চুরি পাওয়া মুনসি শেষ পর্যন্ত ৫৩ বলে ৯টি চারে অপরাজিত ৬৬ রান করেন মুনসি। বল হাতে ওয়েস্ট ইন্ডিজের আলজারি জোসেফ ২৮ রানে ও হোল্ডার ১৪ রানে ২টি করে উইকেট নেন।
১৬১ রানের জবাবে পাওয়ার প্লেতেই দুই ওপেনার কাইল মায়ার্স ও এভিন লুইসকে হারায় ওয়েস্ট ইন্ডিজ। সময় ওয়েস্ট ইন্ডিজের রান ৫৩ ছিলো। মায়ার্স ১৩ বলে ২০ ও লুইস ১৪ রান করেন।
এরপর তাসের ঘরের মত ভেঙ্গে পড়ে ওয়েস্ট ইন্ডিজের মিডল-অর্ডার। ২১ রানের মধ্যে ৬ উইকেট হারায় ক্যারিবীয়রা। ব্রান্ডন কিং ১৭, অধিনায়ক নিকোলাস পুরান ৫, শামারাহ ব্রুকস ৪, রোভম্যান পাওয়েল ৫, আকিল হোসেন ১ ও জোসেফ শূন্য হাতে ফিরেন। এতে ২ উইকেটে ৫৮ থেকে ৮ উইকেটে ৭৯ রানে পরিণত হয় ওয়েস্ট ইন্ডিজ।
শেষদিকে লড়াই করেছেন সাত নম্বরে নামা হোল্ডার। কিন্তু তার ৩৩ বলে ৪টি চার ও ১টি ছক্কা গড়া ৩৮ রান বৃথা যায়। ৯ বল বাকী থাকতে ১১৮ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। স্কটল্যান্ডের মার্ক ওয়াট ১২ রানে ৩ উইকেট নিয়ে দলের জয়ে অবদান রাখেন। ম্যাচ সেরা হন মুনসি।
আগামী ১৯ অক্টোবর নিজেদের দ্বিতীয় স্কটল্যান্ড লড়বে আয়ারল্যান্ডের বিপক্ষে এবং জিম্বাবুয়ের সাথে খেলবে ওয়েস্ট ইন্ডিজ।