কক্ষপথে সিনেমার চিত্র ধারণের পর অভিনেত্রী ও পরিচালক আজ ফিরছেন পৃথিবীতে

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) ১২ দিন অবস্থান করে পৃথিবীর কক্ষপথে প্রথম সিনেমার চিত্র ধারণ করার পর রাশিয়ান এক অভিনেত্রী এবং পরিচালক আজ রবিবার পৃথিবীতে ফিরে আসছেন।
এই রুশ প্রকল্প ঠিকভাবে এগোলে রাশিয়ান নভোচারীরা হলিউড ঘোষিত নাসা এবং ইলন মাস্কের স্পেসএক্স’র সহায়তায় অভিনেতা টম ক্রজের মহাকাশে ধারণ করা “মিশন ইম্পসিবল” এর প্রতিযোগী হয়ে উঠবে।
রাশিয়ান অভিনেত্রী জুলিয়া পেরেসিল্ড (৩৭) এবং চিত্র পরিচালক ক্লিম শিপেঙ্কোকে (৩৮) নিয়ে “দ্য চ্যালেঞ্জ” সিনেমার চিত্র ধারণের জন্য এ মাসের শুরুর দিকে সাবেক সোভিয়েত শাসিত কাজাখাস্তানের বাইকনুর মহাকাশ নভোযান উৎক্ষেপণ থেকে অভিজ্ঞ মহাকাশচারী অ্যান্টন শাকাপ্লোরভ মহাকাশ স্টেশনের পথে যাত্রা করেন।
ছবির প্লট এবং বাজেট সম্পর্কে কিছু জানানো হয়নি, তবে এই সিনেমার কাহিনী স্পেস স্টেশনে এক নভোচারীকে বাঁচানোর জন্য পৃথিবী থেকে পাঠানো একজন মহিলা সার্জনকে নিয়ে।
মহাকাশ স্টেশনে অ্যান্টন শাকাপ্লোরভ (৪৯) এবং অপর ২ জন নভোচারী অবস্থান করছেন। এই মিশন ঝুঁকিমুক্ত ছিলনা।
নাসা’র মুখপাত্র রাশিয়ান নিউজ এজেন্সি তাসকে বলেছে, ক্রুদের পৃথিবীতে ফিরিয়ে আনার মহাকাশযান সয়ুজ এমএস-১৮ মহাকাশ স্টেশন ত্যাগ করার আগে শুক্রবার যানটির থ্রাস্টার ইঞ্জিনের টেস্ট করা হয়, থ্রাস্টার চালু করার পরে এগুলো বন্ধ করা যাচ্ছিলো না। এতে আইএসএস অপ্রত্যাশিতভাবে ৩০ মিনিট ধরে কাঁপতে থাকে। তবে নির্ধারিত সময়ের আগেই তারা আইএসএস ত্যাগ করে।
জুলিয়া পেরেসিল্ড এবং ক্লিম শিপেঙ্কোকে শনিবার সন্ধ্যায় স্টেশনের ক্রুরা ফেয়ারওয়েল জানান এবং গ্রীনিচ মান টাইম ০১০০ টায় তারা মহাকাশ স্টেশন ত্যাগ করেন । ফেরার পথে অভিনেত্রী ও পরিচালকের সঙ্গে রয়েছেন নভোচারী ওলেগ নোভিটস্কি, তিনি গত ছয়মাস ধরে মহাকাশ স্টেশনে অবস্থান করছিলেন। রবিবার গ্রীনিচ মান সময় ০৪৩৬ টায় তাদের বহনকারী মডিউলের কাজাকিস্তানে অবতরণের কথা রয়েছে।