কপোতাক্ষ নদের ভাঙনে আতঙ্কে ৫ গ্রামের মানুষ

খুলনার পাইকগাছায় কপোতাক্ষ নদের ভাঙনে আতঙ্কে রয়েছেন দুটি ইউনিয়নের পাঁচ গ্রামের মানুষ। ক্ষতি হতে পারে কোটি কোটি টাকার সম্পদ। চিংড়ি ঘের, শিক্ষাপ্রতিষ্ঠান, মসজি, মন্দির, ফসলি জমি, কাঁচা ঘরবাড়ি ও মুরগি ফার্ম ভেসে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

উপজেলার হিতামপুর স্লুইচ গেট সংলগ্ন এলাকায় গত রবিবার ভোর রাতে ভাটার সময় হঠাৎ করে ভাঙন শুরু হয়। কয়েক ঘণ্টার মধ্যে নদের চরসহ ওয়াপদার বাঁধের বেশির ভাগ এলাকা কপোতাক্ষ নদের গর্ভে বিলিন হয়ে যায়।

স্থানীয় প্যানেল চেয়ারম্যান জাকির হোসেন লিটন জানান, এ স্থানটি সংস্কারের জন্য কয়েকবার পানি উন্নয়ন বোর্ডকে জানানো হলেও কোনো ব্যবস্থা নেয়া হয়নি।

ভাঙন দেখা দেয়ায় কপিলমুনি ইউনিয়ানের আগড়ঘাটা, সিলমানপুর ও গদাইপুরের হিতামপুর, চরমলয়, মেলেক পুরাইকাটির মানুষ চরম আতঙ্কে রয়েছে।

পাইকগাছার উপ-সহকারী প্রকৌশলী ফরিদউদ্দীন বলেন, ‘আমি ভাঙনকবলিত স্থান পরিদর্শন করে উপজেলা নিবার্হী কর্মকর্তা এবিএম খালিদ হোসেন সিদ্দিকী এবং আমার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। আশা করছি অচিরেই বাঁধের কাজ শুরু হবে।’

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পলাশ কুমার ব্যানার্জি বলেন, ‘কিছু দিন আগে চেয়ারম্যানের নেতৃত্বে কাজ করেছি। একটি নিম্নচাপ সৃষ্টি হয়েছে, এটি না গেলে কাজ করা সম্ভব হবে না। আমি এমপি মহোদয়ের সাথে কথা বলেছি। আমাদের একটি পরিকল্পনা রয়েছে ভেতর দিয়ে ৩০০ মিটারের বিকল্প বাঁধ তৈরির। তবে বর্ষাকাল না গেলে তা সম্ভব হচ্ছে না।’