কমনওয়েলথকে কার্যকর করতে প্রধানমন্ত্রীর পরামর্শ

কমনওয়েলথ উচ্চ পর্যায়ের গ্রুপে আরো প্রতিনিধি বাড়ানোর পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।পাশাপাশি কমনওয়েলকে আরও কার্যকর করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দফা সুপারিশ পেশ করেছেন।

প্রথমে তিনি একটি কমনওয়েলথ উন্নয়ন তহবিল এবং সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে অভিজ্ঞতা বিনিময়ের জন্য একটি প্লাটফর্ম গঠনের প্রস্তাব করেন।

দ্বিতীয়ত, তিনি তৃণমূল পর্যায়ে কমনওয়েলথ মূল্যবোধ গ্রহণের মাধ্যমে কমনওয়েলথের রাজনৈতিক মূল্য সংরক্ষণ ও উন্নয়নে কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশনের ভূমিকা বাড়ানোর পরামর্শ দেন।

তৃতীয়ত, তিনি প্রয়োজনীয় সংস্কার প্রস্তাবের জন্য একটি বিশিষ্ট ব্যক্তিবর্গের গ্রুপ গঠনের প্রস্তাব করেন।

শুক্রবার লন্ডনের উইন্ডসর ক্যাসেলে সিএইচওজিএম রিট্রিটে কমনওয়েলথ নেতাদের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এ দফা পেশ করেন।

প্রধানমন্ত্রী বলেন, কমনওয়েলথের কর্মকাণ্ড এগিয়ে নেয়ার ক্ষেত্রে সচিবালয়ের জ্ঞান ও বিশেষজ্ঞ দক্ষতাকে গুরুত্ব দেয় বাংলাদেশ। আর তাই বিভিন্ন অঞ্চলের সদস্য রাষ্ট্রের অন্তর্ভুক্তির মাধ্যমে কমনওয়েলথকে আরো প্রতিনিধিত্বশীল করতে হবে।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, দিনব্যাপী রিট্রিটে গ্রুপের সম্প্রসারণ, অর্থায়ন এবং অন্যান্য আন্তর্জাতিক বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হয়েছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে রিট্রিট অধিবেশনে সভাপতিত্ব করেন। কমনওয়েলথ রাষ্ট্রসমূহের সরকার প্রধানগণ এতে উপস্থিত ছিলেন।

আজকের বাজার/আরজেড