কমলার স্বাদে কি মুরগির মাংস খেয়েছেন?

মুরগির মাংসের স্বাদ সবারই পছন্দ। কমলার স্বাদে কি মুরগির মাংস খেয়েছেন? শুনতে একটু অন্যরকম মনে হলেও এর স্বাদ দারুণ। তাই আজই ঘরে তৈরি করে ফেলতে পারেন অরেঞ্জ চিকেন। যা পোলাউ, পরোটা, নান, এমনকি ভাতের সঙ্গেও দারুণ লাগে।

সসের জন্য উপকরণ

পানি দেড় কাপ, কমলার রস ২ টেবিল চামচ, লেবুর রস ১-৪ কাপ, রাইস ভিনেগার ১-৩ কাপ, সয়া সস আড়াই টেবিল চামচ, কমলার খোসা গ্রেট এক টেবিল চামচ, ব্রাউন সুগার এক কাপ, আদা কুঁচি ১-২ চা চামচ, রসুন কুঁচি ১-২ চা চামচ, পেয়াজ পাতা কুঁচি দুই টেবিল চামচ, শুকনা মরিচ গুঁড়ো ১ থেকে ৪ চা চামচ, কর্নফ্লাওয়ার তিন টেবিল চামচ, পানি দুই টেবিল চামচ।

চিকেনের জন্য উপকরণ

দুইটি মুরগির বুকের মাংস হাড় ও চামড়া ছাড়ানো (দুই ইঞ্চি করে পিস করা),ময়দা এক কাপ, লবণ ১-৪ চা চামচ, অলিভ অয়েল তিন টেবিল চামচ।

প্রণালি

প্রথমে একটি পাত্রে দেড় কাপ পানি, কমলার রস, লেবুর রস, সয়া সস একত্রে নিয়ে মাঝারি আঁচে গরম করুন। তাতে কমলার খোসা, ব্রাউন সুগার, আদা কুঁচি, রসুন কুঁচি ও পেঁয়াজপাতা কুঁচি দিয়ে নাড়তে থাকুন।

পানি ফুটে উঠলে চুলা থেকে নামিয়ে আলাদা করে রাখুন ও ১০-১৫ মিনিটের জন্য ঠাণ্ডা হতে দিন। এরপর একটি পাত্রে মুরগির টুকরাগুলো নিয়ে তার সঙ্গে উপরের বানানো এক কাপ ঠাণ্ডা সস মেশান ও দুই ঘণ্টা ফ্রিজে রাখুন।

আরেকটি পাত্রে ময়দা, লবণ ও মরিচের গুঁড়ো মেশান ও এতে মুরগির টুকরাগুলো দিয়ে ভালো করে মাখুন। এবার, একটি কড়াইয়ে অলিভ অয়েল গরম করুন ও মাঝারি আঁচে মুরগির টুকরাগুলো বাদামি করে ভেঁজে রাখুন।

অন্য একটি কড়াইতে রেখে দেয়া সস নিয়ে মাঝারি আঁচে গরম করুন ও ২ টেবিল চামচ পানি দিয়ে কর্নফ্লাওয়ার গুলিয়ে তা গরম সসে মিশিয়ে ফুটিয়ে নিন। এরপর এই ঘন সসে মুরগির টুকরাগুলো দিয়ে ৫ মিনিট ধরে রান্না করুন। খবর-ডেইলি বাংলাদেশ

আজকের বাজার/আখনূর রহমান