কমিউনিটি ক্লিনিক শিশুর প্রারম্ভিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে: ফজিলাতুন নেসা ইন্দিরা

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, কমিউনিটি ক্লিনিক বাংলাদেশে নবজাতকের স্বাস্থ্য সুরক্ষা ও শিশুর প্রারম্ভিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

তিনি বলেন,“বাংলাদেশ সরকার তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে চৌদ্দ হাজার কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা করেছে। এসব ক্লিনিক থেকে গর্ভকালীন, মাতৃত্বকালীন ও প্রসূতি মায়েদের সেবাসহ বিভিন্ন জরুরি স্বাস্থ্যসেবা ও বিনামূল্যে ৩০ প্রকার ওষুধ দেয়া হচ্ছে, যা নিরাপদে সন্তান প্রসব, নবজাতকের স্বাস্থ্য সুরক্ষা ও শিশুর প্রারম্ভিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।”প্রতিমন্ত্রী আজ এশিয়া প্যাসিফিক রিজিওনাল আরলি চাইল্ডহুড ডেভেলপমেন্ট কনফারেন্সে দেয়া বক্তৃতায় এ কথা বলেন। আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

শিশুর নিরাপদে বেড়ে উঠার জন্য প্রয়োজন সুস্বাস্থ্য, পর্যাপ্ত পুষ্টি, নিরাপত্তা, শেখার সুযোগ ও দায়িত্বশীল প্রতিপালনকারী উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, এশিয়া প্যাসিফিক রিজিওনাল আরলি চাইল্ডহুড ডেভেলপমেন্ট কনফারেন্স ২০১৯ এসব ক্ষেত্রে একসাথে কাজ করা ও এই অঞ্চলের দেশগুলোর মধ্যে সহযোগিতা ও অভিজ্ঞতা বিনিময়ে গুরুত্বপূর্ণ প্লাটফর্ম হিসেবে বিবেচিত হবে।

পরিবেশের উন্নয়ন, সুরক্ষার ও টেকসই বিষয়ে এশিয়া প্যাসিফিক অঞ্চলের দেশগুলোর আরও বেশি দায়িত্বশীল হওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, শিশুর প্রারম্ভিক বিকাশ ও পরিবেশ সরাসরি জড়িত। কেননা একটা শিশু যখন বেড়ে উঠে সেই সময় বায়ু, পানি ও শব্দ দুষণ একজন বয়স্ক মানুষের চেয়ে শিশুর বেশি ক্ষতি করে। প্রতিমন্ত্রী বলেন, শিশুদের জন্য নিরাপদ, সুরক্ষিত ও বৈষম্যহীন পৃথিবী গড়ে তুলতে হবে এবং সে লক্ষ্যে আজ থেকেই পদক্ষেপ নিতে হবে।

আজ ৪ ডিসেম্বর কনফারেন্সের দ্বিতীয় দিনে প্রাকৃতিক পরিবেশ ও ইসিডি, নার্সিং কেয়ারের ক্ষেত্রে পরিবেশ দূষণ ও জলবায়ু পরিবর্তনের প্রভাব, রিজিওনাল ও গ্লোবাল ইনিশিয়েটিভ ফর ইসিডি ও বিভিন্ন বিষয়ে পেপার প্রেজেন্টেশন উপস্থাপিত হয়।
ভিয়েতনামের রাজধানী হ্যানয়ের হোটেল মেলিয়াতে ৪ থেকে ৬ ডিসেম্বর পর্যন্ত এশিয়া প্যাসিফিক রিজিওনাল আরলি চাইল্ডহুড ডেভেলপমেন্ট কনফারেন্স অনুষ্ঠিত হচ্ছে। খবর:বাসস

আজকের বাজার/আখনূর রহমান