কমেছে পেঁয়াজ ও মরিচের দর

রাজধানীর কাঁচাবাজারগুলোতে কমেছে পেঁয়াজ ও মরিচের দর। খুচরা বাজারে এখন মাত্র ২০ টাকা দিয়েই এক কেজি পেঁয়াজ কেনা যাচ্ছে, অথচ চলতি বছরের শুরুতে এক কেজি পেঁয়াজ কিনতে ক্রেতাদের খরচ করতে হয়েছে ১০০ টাকার ওপরে। আর ১২০-১৫০ টাকা কেজি দরে বিক্রি হওয়া কাঁচামরিচের দর এখন ৩০ টাকা।

শুক্রবার রাজধানীর বেশ কয়েকটি বাজার ঘুরে এ চিত্র দেখা যায়।

কারওয়ান বাজার, কাপ্তান বাজার, শান্তিনগর, রামপুরা, মালিবাগসহ কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, বাজারে এখন সব ধরনের পেঁয়াজ-মরিচের সরবরাহ বেড়েছে। নতুন দেশি পেঁয়াজের পাশাপাশি ভারত থেকে আমদানি করা পেঁয়াজ বাজারে ভরপুর। আর এখন কাঁচামরিচের ভরা মৌসুম। এখন খেত থেকে মরিচ না তুললে পেকে পচে যাবে। ফলে চাষিই এখন মরিচ তুলছেন, যে কারণে বাজারে সরবরাহ বেড়েছে। বাজারে এমন সরবরাহ বাড়ায় দাম কমে গেছে।

এদিকে মরিচ-পেঁয়াজের পাশাপাশি অধিকাংশ কাঁচা সবজির দামও এখন বাজারে বেশ সস্তা। দুই-একটি সবজি বাদে অধিকাংশই এখন ৩০ টাকা কেজি দরের নিচে মিলছে। এমনকি মাসখানেক আগে যে সবজি ১০০ টাকার ওপরে বিক্রি হওয়ছে, তা এখন মাত্র ২৫-৩০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে।

শান্তিনগর বাজার ব্যবসায়ী আবুল হাসেম মিয়া বলেন, দেশি পেঁয়াজ বিক্রি করছি কেজি ৪০ টাকা করে। আর ভারতীয় পেঁয়াজ বিক্রি করছি ৩০ টাকা কেজি দরে।মেহেরপুর থেকে আসা নতুন পেঁয়াজ ২০ টাকা কেজি দরে বিক্রি করছি ।

এ বাজারে মরিচ বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৩০ থেকে ৩৫ টাকা দরে।

কারওয়ানবাজারের পেঁয়াজের পাইকারি ব্যবসায়ী মো: সোহরাব জানান, দেশি পেঁয়াজ  বিক্রি করছি ১৭০ থেকে ১৮০ টাকা পাল্লা দরে। অর্থাৎ প্রতিকেজির দাম সর্বোচ্চ ৩৬ টাকা। আর সব থেকে ভালো মানের ভারতীয় পেঁয়াজের পাল্লা বিক্রি হচ্ছে ১৬০ টাকা। অর্থাৎ প্রতিকেজির দাম ৩২ টাকা। মেহেরেপুরের পেঁয়াজ পাওয়া যাচ্ছে ৮০ টাকা পাল্লা বা ১৬ টাকা কেজি দরে।

এদিকে কারওয়ানবাজারে এক কেজি কাঁচামরিচ বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা কেজি দরে।

কারওয়ান বাজারের ক্রেতা মিসেস রিনা হক বলেন, এখন বাজার অনেকটা স্থিতীশীল আছে। দাম এরকম থাকলে মধ্যবিত্তরা স্বস্তি পাবে।

 

এমআর/