কম্বোডিয়ায় কন্ট্রাক্ট ফার্মিং বিষয়ে বাংলাদেশকে সহায়তার আশ্বাস

কম্বোডিয়ায় কন্ট্রাক্ট ফার্মিং বিষয়ে বাংলাদেশকে সহায়তা দিতে কম্বোডিয়ার কৃষি, বন ও মৎস্য সম্পদ বিষয়ক মন্ত্রী ভ্যাং শাকুন আশ্বাস দিয়েছেন।
কম্বোডিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আব্দুল হাই গতকাল কম্বোডিয়ার কৃষি মন্ত্রীর সাথে অনুষ্ঠিত বৈঠকে এ আশ্বাস দেয়া হয়। বৈঠকে দু’ দেশের শীর্ষ পর্যায়ের বৈঠক ও সম্প্রতি বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রীর কম্বোডিয়া সফরকালে উত্থাপিত কম্বোডিয়ায় এ কন্ট্রাক্ট ফার্মিং এর সম্ভাব্যতা ও করণীয় সম্পর্কে সুনির্দিষ্ট আলোচনা হয়।
বৈঠকে কম্বোডিয়ার কৃষি, বন ও মৎস্য সম্পদ বিষয়ক মন্ত্রী কম্বোডিয়ায় বাংলাদেশের কন্ট্রাক্ট ফার্মিং বাস্তবায়নের প্রক্রিয়াসমূহ বিশদভাবে উত্থাপন করেন। এ সময় কন্ট্রাক্ট ফার্মিং বিষয়ে সরকারি ও বেসরকারি অংশীজন সংস্থার শীর্ষস্থানীয় কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
বাংলাদেশের প্রেক্ষিত বিবেচনায় মান্যবর রাষ্ট্রদূত দু’দেশের কারিগরি পর্যায়ে আলোচনার উপর গুরুত্বারোপ করেন। রাষ্ট্রদূত কৃষিক্ষেত্রে ও খাদ্য নিরাপত্তায় বাংলাদেশের সাফল্য এবং এ ক্ষেত্রে বাংলাদেশের কৃষিবিজ্ঞানীদের অবদানের কথা কম্বোডিয়ার মন্ত্রীর কাছে তুলে ধরেন।
কম্বোডিয়ার কৃষি মন্ত্রী কন্ট্রাক্ট ফার্মিং-এর ক্ষেত্রে তাঁদের সাফল্য চিত্র রাষ্ট্রদূতকে অবহিত করেন। রাষ্ট্রদূত দুই দেশের মধ্যে কৃষি ক্ষেত্রে সহযোগিতা বিষয়ে ২০১৭ সালে স্বাক্ষরিত সমঝোতা স্মারক বাস্তবায়নের প্রতি গুরুত্ব আরোপ করেন। কম্বোডিয়ার কৃষিমন্ত্রী এ ক্ষেত্রে উক্ত দেশের কৃষিজীবী, বেসরকারি সংস্থা ও ব্যবসায়ীদের সম্পৃক্ততার কথা উল্লেখ করেন।
বৈঠকে স্বাক্ষরিত সমঝোতা স্মারক বাস্তবায়নের আওতায় কন্ট্রাক্ট ফার্মিং-এর বিষয়ে আলোচনা অগ্রসর করার সিদ্ধান্ত গৃহীত হয়। দ্রুততম সময়ের মধ্যে দুই দেশ এ বিষয়ে বিস্তারিত আলোচনা ও প্রয়োজনীয় দলিল স্বাক্ষরের ক্ষেত্রে অগ্রসর হবে।
বৈঠকে দূতাবাসের কাউন্সিলর (রাজনৈতিক) নির্ঝর অধিকারী রাষ্ট্রদূতের সাথে ছিলেন।