কম্বোডিয়া থেকে ১০ লাখ টন চাল আমদানি হচ্ছে

ভিয়েতনাম ও থাইল্যান্ডের পরে এবার কম্বোডিয়া থেকে চাল আমদানি করতে যাচ্ছে বাংলাদেশ। দেশটির বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে আগামী ৫ বছরে সেই দেশ থেকে বাংলাদেশ ১০ লাখ মেট্রিকটন চাল আমদানির কথা ভাবছে।

এ বিষয়ে ২রা আগষ্ট বুধবার দুই দেশের মধ্যে একটি চুক্তিও হতে পারে বলে বাণিজ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে কম্বোডিয়ান সংবাদমাধ্যম খেমার টাইমস ডটকম। খবরে বলা হয়েছে, কম্বোডিয়ার চালকলগুলোতে উৎপাদিত প্রায় ১০ লাখ টন চাল বাংলাদেশে রপ্তানির কথা জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সোইং সোফারি। তিনি জানান, বাংলাদেশ এই চাল আগামী ৫ বছর ধরে আমদানি করবে। সোফারি বলেন, আজ বুধবার ফোম পেনহ শহরে বাংলাদেশি প্রতিনিধি দলের সঙ্গে এই সংক্রান্ত প্রাথমিক চুক্তি হওয়ার কথা রয়েছে।

স্থানীয় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কম্বোডিয়ান বাণিজ্য মন্ত্রণালয়ের ওই মুখপাত্র বলেন, বাংলাদেশ তাদের দেশ থেকে সকল ক্যাটাগরির চালই আমদানি করতে আগ্রহী। এদিকে কম্বোডিয়া থেকে চাল আমদানির বাংলাদেশি সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন দেশটির রাইচ ফেডারেশনের সহ-সভাপতি হান লাক। তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে এখন যদি দাম নিয়ে ঠিকঠাক বোঝাপড়া হয় তবে সেটাই আমাদের সেরা পাওয়া হবে।

খেমার টাইমসের খবরে বলা হয়েছে, চলতি বছরের প্রথম তিন মাসে কম্বোডিয়া মোট ২ লাখ ৮৮ হাজার ৫৬২ মেট্রিকটন চাল রপ্তানি করেছে। চালগুলো আমদানি করে বিশ্বের ৫৬টি দেশ।

উল্লেখ, হাওরে অকাল বন্যায় ফসলের ক্ষতি এবং সরকারি গুদামের মজুদ কমে আসার প্রেক্ষাপটে সম্প্রতি ভিয়েতনাম থেকে ৯০৮ কোটি ৮৫ লাখ টাকায় আড়াই লাখ টন চাল আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। এর পর থাইল্যান্ড থেকেও ২ লাখ টন চাল আমদানির জন্য নতুন চুক্তি করতে যাচ্ছে সরকার। চলতি আগস্ট মাসের দ্বিতীয় সপ্তাহে এই চুক্তি হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

আজকের বাজার: এলকে/এলকে ২রা আগষ্ট ২০১৭