‘করপোরেট কর কমানোর বিষয়টি বিবেচনা করা হচ্ছে’

আগামী ২০১৮-১৯ অর্থ বছরের বাজেটে করপোরেট কর কমানোর বিষয়টি বিবেচনা করা হচ্ছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

আজ রোববার দুপুরে এনবিআরের প্রধান কার্যালয়ে কৃষি ও পোল্ট্রি ,তৈল, গ্যাস, খাদ্য ও পানীয়, কেমিক্যালস, পেইন্ট ভার্নিস, চামড়া, কসমেটিকস ও টয়লেট্রিজ খাতের সংগঠনগুলোর সাথে প্রাক-বাজেট আলোচনায় তিনি এ তথ্য জানান।

এনবিআর চেয়ারম্যান বলেন, সকল ক্ষেত্রে করের হার শূন্য করা সম্ভব হবে না। তবে আপনাদের দাবিগুলো বিবেচনা করা যেতে পারে। আমাদের দেশে করপোরেট করের হারে বেশি, এ বিষয়টি নিয়ে বেশ সমালোচনা করা হচ্ছে। তাই এবারে করপোরেট কর কমানোর বিষয়টি বিবেচনা করছি।

তিনি বলেন, কিন্তু বিশেষ বিশেষ ক্ষেত্রে বাড়তি সুবিধা দিতে গেলে আবার করপোরেট কর কমানো কঠিন হয়ে যাবে। এখন দেখা যাক কি করা যায়।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, এগ্রো বেইজড খাতগুলোকে আমরা অগ্রাধিকার দিতে চাই। তবে এসবখাত সংশ্লিষ্টদের উচিত এগ্রো বেইজড শিল্পের প্রতি বেশি নজর দেওয়া। কারণ আমাদের দেশের কর্মসংস্থান একটি বড় বিষয়, আমাদের সে বিষয়টি দেখতে হবে।

আলোচনায় বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. শাহীন আহমেদের বন্ড সুবিধা বঞ্চিত ট্যানারি শিল্পদের বিশেষ দৃষ্টি আকর্ষণ করেন। এর জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘বন্ড সুবিধা বঞ্চিত প্রতিষ্ঠানগুলোর বিষয়ে আমরা বিবেচনা করবো। যাতে তাদের নূন্যতম শর্ত পূরণ করলেই তাদের ওই সুবিধা দেয়া হয়।’

প্রাক-বাজেট আলোচনায় এনবিআরের উর্ধ্বতন কর্মকর্তা এবং কৃষি, পোল্ট্রি, তৈল, গ্যাস, খাদ্য ও পানীয় খাতের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এস/