করোনাভাইরাসের কারণে রাজস্ব হারাচ্ছে অ্যাপল

বড়ো প্রযুক্তি কোম্পানী অ্যাপল মার্চের দ্বিতীয়ার্ধে যে পরিমাণ রাজস্ব পাওয়ার ঘোষণা দিয়েছিল করোনাভাইরাসের কারণে তা আর তারা পাচ্ছে না। মার্কিন জায়ান্ট কোম্পানীটি সোমবার সতর্ক করে বলেছে, এমনকি বিশ্বব্যাপী আইফোনের যোগানেও এর প্রভাব পড়বে। চীনে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বর্তমানে ১৮শ’ছাড়িয়ে গেছে। মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশে গত ডিসেম্বরে এই ভাইরাস ছড়িয়ে পড়ার পর বর্তমানে সেখানে আক্রান্তের সংখ্যা ৭২ হাজারেরও বেশি।

এদিকে ভাইরাসটির কারণে বিশ্বব্যাপী অর্থনৈতিক ক্ষতির আশংকা তৈরি হয়েছে। এছাড়া ভ্রমণে নিষেধাজ্ঞাসহ বড়ো ধরণের খেলাধূলা ও সাংস্কৃতিক ইভেন্টসমূহও বাতিল করা হয়েছে।
অ্যাপল এক বিবৃতিতে বলেছে,‘আমরা যতটুকু আশা করছিলাম স্বাভাবিক অবস্থায় ফেরার গতি তারচেয়ে অনেক ধীর।’ ‘এর ফলে আমরা মার্চের দ্বিতীয়ার্ধে যে পরিমাণ রাজস্ব পাবো বলে আশা করেছিলাম তা পূরণ হচ্ছে না।’ কোম্পানীটি আরো বলছে, বিশ্বব্যাপী আইফোন সরবরাহও কমে যাবে। কারণ এর উৎপাদন অংশিদার চীন ভাইরাসজনিত কারণে কাজ বন্ধ করার পর অত্যন্ত ধীরে পুনরায় কাজ শুরু করছে। অ্যাপল পূর্বাভাস দিয়েছিল যে, মার্চের দ্বিতীয় কোয়ার্টারে তারা ৬৩ বিলিয়ন মার্কিন ডলার থেকে ৬৭ বিলিয়ন মার্কিন ডলার রাজস্ব আদায়ে সক্ষম হবে। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান