করোনাভাইরাসের রিলিফ ফান্ডের জন্য ১.৫ বিলিয়ন ডলার অনুমোদন দিয়েছে ফিফা

করোনাভাইরাসের কারনে বিশ্বজুড়ে ক্ষতিগ্রস্থ ফুটবলের রিলিফ ফান্ডে ১.৫ বিলিয়ন মার্কিন ডলারের অনুমোদন দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রন সংস্থা ফিফা।
ফিফা সভাপতি গিয়ান্নি ইনফান্তিনো এ সম্পর্কে বলেছেন, ফিফার সদস্য রাষ্ট্রগুলোর জন্য এই রিলিফ ফান্ড কাজ করবে। তবে কিভাবে এই অর্থ ব্যয় হবে সে ব্যপারে কঠোর নিয়ন্ত্রন থাকবে ফিফার।
২১১টি সদস্য দেশই এই ফান্ডের মূল একটি পরিমান অর্থাৎ ১ মিলিয়ণ মার্কিন ডলার করে পাবে। এর মধ্যে ৫ লাখ ডলার অবশ্যই নারী ফুটবলের ব্যয় করতে হবে বলে ফিফা নির্দেশ দিয়েছে।
একইসাথে প্রতি সদস্য দেশ কোভিড-১৯ রিলিফ লোনের জন্য ৩৫ শতাংশ অর্থাৎ সর্বোচ্চ ৫ মিলিয়ন ডলার পর্যন্ত আবেদন করতে পারবে। কন্টিনেন্টাল সদস্য দেশগুলো রিলিফ হিসেবে পাবে ২ মিলিয়ন ডলার। এর সাথে রিলিফ লোন হিসেবে অতিরিক্ত ৪ মিলিয়ন ডলারের আবেদন করতে পারবে।
ইনফান্তিনো প্রতিশ্রুতি দিয়েছেন অডিটের মাধ্যমে এই ফান্ড কঠোর নিয়ন্ত্রনের মাধ্যমে ব্যবহার করতে হবে। লোনের ক্ষেত্রে স্বচ্ছ শর্ত সাপেক্ষেই তা প্রদান করা হবে। ফিফা সভাপতি বলেছেন, ‘ক্লাব ও ফেডারেশনগুলো সত্যিকার অর্থেই বেশ বিপদে পড়েছে। বিশে^র কিছু কিছু জায়গায় এখনো ফুটবল শুরু হয়নি। আমাদের তাদেরকে সহযোগিতা করতে হবে।’
করোনভাইরাসের কারনে মার্চে বিশ^জুড়ে ফুটবল বন্ধ হয়ে যাবার পরেই এই রিলিফ ফান্ডের ঘোষনা দিয়েছিল ফিফা।