করোনাভাইরাসে বিশ্বে মৃতের সংখ্যা ৩ লাখ ২০ হাজার ছাঁড়িয়েছে

বিশ্বে করোনাভাইরাস মহামারিতে আক্রান্তের সংখ্যা বাড়ায় মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ২০ হাজার ১৩০ জনে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী এ পর্যন্ত কোভিড-১৯ এ মোট আক্রান্ত হয়েছেন ৪৮ লাখ ৯০ হাজার ৮৬৩ জন।

আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ার সাথে সাথে কোভিড-১৯ থেকে সুস্থ হওয়ার সংখ্যাও বেড়েছে। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ লাখ ৭ হাজার ৩৯২ জন। যা মোট আক্রান্তের প্রায় ৮৬ শতাংশ।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য মতে, বর্তমানে করোনাভাইরাসে আক্রান্ত ২৬ লাখ ৬৩ হাজার ৩৪১ জন চিকিৎসা নিচ্ছেন যার মধ্যে বর্তমানে ৪৪ হাজার ৭৬৫ জন গুরুতর অবস্থায় রয়েছেন।

গত বছরে ডিসেম্বরে চীনে প্রথম সংক্রমণ শুরু হওয়ার পর গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এদিকে বাংলাদেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় রেকর্ড ২১ জনের মৃত্যু এবং ১৬০২ জন আক্রান্তের কথা সোমবার জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

গত ৮ মার্চ দেশে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগীর খোঁজ মেলার পর দশ দিনের মাথায় প্রথম মৃত্যুর তথ্য আসার দশ সপ্তাহে কখনও এক দিনে এত নতুন রোগী আর এত বেশি মৃত্যু বাংলাদেশকে দেখতে হয়নি।

সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) (বর্তমানে মহাপরিচালকের দায়িত্বে) ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

ডা. নাসিমা জানান, গত ২৪ ঘণ্টায় মোট ৯ হাজারের বেশি নমুনা সংগ্রহ করা হয়েছে এবং ৯ হাজার ৭৮৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের এই কর্মকর্তা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নতুন করে ২১২ জন করোনা থেকে সুস্থ হওয়ায় মোট সুস্থ হয়েছেন ৪ হাজার ৫৮৫ জন।

এদিকে, করোনায় নতুন করে ১৬০২ জন শনাক্ত হওয়ায় আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়ে ২৩ হাজার ৮৭০ জনে দাঁড়িয়েছে। আরও ২১ জনের মৃত্যুর মধ্যদিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪৯ জনে।