করোনাভাইরাস মোকাবিলায় সরকার প্রস্তুত: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বাংলাদেশে এখন পর্যন্ত করোনাভাইরাসের কোনো রোগী নেই। তবে এ ভাইরাস মোকাবিলায় সরকার প্রস্তুত রয়েছে।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরাম ২০২০-এর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের বিমানবন্দরগুলোতে স্ক্যানার বসানো হয়েছে। বিভিন্ন হাসপাতালে করোনাভাইরাস চিকিৎসায় আইসোলেশন ওয়ার্ড করা হয়েছে। রাজধানী থেকে শুরু করে জেলা শহরের হাসপাতালগুলোতে এ ব্যবস্থা নেয়া হয়েছে।

চীন থেকে আসা যাত্রীদের বিষয়ে বিশেষ সতর্কতা অবলম্বন করা হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, চীন থেকে যেসব ফ্লাইট আসছে, সেসব যাত্রীর দিকে লক্ষ্য রাখা হচ্ছে। এসব যাত্রীকে বিমানবন্দরেই স্ক্যানিং করা হচ্ছে। একই সঙ্গে তাদের একটি ফরম পূরণ ও একটি কার্ড রাখা হচ্ছে। যাতে পরে যোগাযোগ করা যায়।

তিনি আরো বলেন, চীনারা বাংলাদেশের যেসব প্রকল্পে কাজ করছেন, সেখানে তাদের বিশেষ নজরে রাখার জন্য নির্দেশনা পাঠানো হয়েছে। কারণ চীনারা অনেকেই নতুন বছরে নিজ দেশে গেছেন। তারা আবার বাংলাদেশে আসবেন। সুতরাং বিদেশ থেকে যারা ফিরে আসছেন, তাদের প্রতি আমাদের বিশেষ নজর রয়েছে।

করোনাভাইরাসের ভয়াবহতা নিয়ে জাহিদ মালেক বলেন, দোয়া করি এই ভাইরাস যেন দেশে না আসে। যদি কোনো কারণে চলে আসে, তবে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কারণ এ ভাইরাস মোকাবিলায় সরকারের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে।

চীনে যেতে নিরুৎসাহিত করে মন্ত্রী বলেন, প্রয়োজন না থাকলে এখন চীনে না যাওয়াই ভালো। একই সঙ্গে চীন থেকেও আমাদের দেশে আসতে এ মুহূর্তে আমরা নিরুৎসাহিত করছি। তবে এখনো কোনো নিষেধাজ্ঞা দেয়া হয়নি।

আজকের বাজার/এমএইচ