করোনায় আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছাড়াল

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৬৮৮ জন শনাক্ত হয়েছেন। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১০ হাজার ১৪৩ জনে।
এছাড়া, গত ২৪ ঘন্টায় আরও ৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৮২ জনে। আর, গত ২৪ ঘন্টায় আরও ১৪৭ জনসহ এ পর্যন্ত মোট সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১,২১০ জন।

সোমবার (৪ঠা মে) দুপুরে, দেশে করোনা শনাক্তের ৫৮তম দিনে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এসব তথ্য তুলে ধরেন অধিদপ্তরটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। এসময় তিনি জানান, নতুন মারা যাওয়া ৫ জনের সবাই পুরুষ। গত ২৪ ঘন্টায় ৬,২৬০টি নমুনা পরীক্ষা করা হয়। তার মধ্যে ৬৮৮ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। বর্তমানে দেশে ৩৩টি প্রতিষ্ঠানে নমুনা পরীক্ষা করা হচ্ছে।

ডা. নাসিমা সুলতানা আরও জানান, গত ২৪ ঘন্টায় ৯০ জনকে আইসোলোশনে পাঠানো হয়েছে। এখন আইসোলোশনে আছেন মোট ১,৬৩৬ জন ব্যক্তি। আর, গত ২৪ ঘন্টায় সারাদেশে কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে ২ হাজার ৭৪২ জনকে। এছাড়া, গত ২৪ ঘন্টায় স্থল, নৌ ও বিমানবন্দরে মোট ৪৭৩ জনের স্ক্রিনিং করা হয়েছে।

প্রসঙ্গত, গত বছরের ৩১শে ডিসেম্বর চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। সারা বিশ্বে এ পর্যন্ত এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ৩৬ লক্ষ মানুষ। আর, এই ভাইরাসের সংক্রমণে মৃত্যুবরণ করেছেন প্রায় আড়াই লক্ষ ব্যক্তি। তবে, এ পর্যন্ত বিশ্বে এই রোগ থেকে সুস্থ হয়েছেন প্রায় সাড়ে ১১ লাখ ৫৯ হাজার ২১১ জন মানুষ। এদিকে, বাংলাদেশে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হন ৮ই মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ই মার্চ।