করোনায় একদিনে দ্বিতীয় সর্বোচ্চ ১০৮ জনের মৃত্যু ও নতুন আক্রান্ত ৫,৮৬৯

দেশে করোনাভাইরাস শনাক্তের ৪৭৪তম দিনে ২৪ ঘন্টায় দ্বিতীয় সর্বোচ্চ রেকর্ড ১০৮ জনের মৃত্যু হয়েছে। এর আগে গত ১৯ এপ্রিল এ যাবতকালের মধ্যে একদিনে সর্বোচ্চ রেকর্ড সংখ্যক ১১২ জনের মৃত্যু হয়েছিল। ১৮ এপ্রিল ১০২ জনের মৃত্যুর রেকর্ড হয়েছিল। এদিকে নতুন করে এ রোগে আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৮৬৯ এবং সুস্থ হয়েছেন ২ হাজার ৭৭৬ জন। মৃতদের মধ্যে পুরুষ ৭৫ ও নারী ৩৩ জন।
গতকালের চেয়ে আজ ২৭ জন বেশি মারা গেছেন। গতকাল ৮১ জন মারা যান। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মারা গেছেন ১৩ হাজার ৯৭৬ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৯ শতাংশ। গত ১১ জুন থেকে মৃত্যুর একই হার বিদ্যমান।
গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছর বয়সী ১ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ২ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৭ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ১৫ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ২৫ জন এবং ষাটোর্ধ বয়সী ৫৮ জন রয়েছেন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে ২৫ জন, চট্টগ্রাম বিভাগে ২৩ জন, রাজশাহী বিভাগে ১৬ জন, খুলনা বিভাগে ২৭ জন, রংপুর বিভাগে ১০ জন, ময়মনসিংহ বিভাগে ৪ জন এবং সিলেট বিভাগে ৩ জন রয়েছেন। এদের মধ্যে ৮৩ জন সরকারি, ১৪ জন বেসরকারি হাসপাতালে এবং ১১ জন বাসায় মারা গেছেন।
আজ স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ২৭ হাজার ৬৫৩ জনের নমুনা পরীক্ষায় ৫ হাজার ৮৬৯ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৩০ হাজার ৩৯১ জনের নমুনা পরীক্ষায় ৬ হাজার ৫৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।
দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২১ দশমিক ২২ শতাংশ। আগের দিন এই হার ছিল ১৯ দশমিক ৯৩ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ১ দশমিক ২৯ শতাংশ বেশি। এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ১১ হাজার ৮৭৮ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ১ হাজার ৫৩৯ জন। গতকাল ১২ হাজার ১৫৮ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ১ হাজার ৫৭২ জন।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৬৪ লাখ ৬৩ হাজার ১১৯ জনের নমুনা পরীক্ষায় ৮ লাখ ৭৮ হাজার ৮০৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৬০ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ২ হাজার ৭৭৬ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৩ হাজার ২৩০ জন। গতকালের চেয়ে আজ ৪৫৪ জন কম সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ লাখ ৯৭ হাজার ৫৫৯ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৭৬ শতাংশ। গতকাল এই হার ছিল ৯১ দশমিক ০৫ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ২৯ শতাংশ কম।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২৮ হাজার ২৪৭ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৩০ হাজার ৯৯৪ জনের। গতকালের চেয়ে আজ ২ হাজার ৭৪৭টি নমুনা কম সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ২৭ হাজার ৬৫৩ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৩০ হাজার ৩৯১ জনের। গতকালের চেয়ে আজ ২ হাজার ৭৩৮টি নমুনা কম পরীক্ষা হয়েছে।