করোনায় ৩৯ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ১,৬৩৭ জন

দেশে করোনা ভাইরাস শনাক্তের ৪৬১তম দিনে ২৪ ঘন্টায় ৩৯ জনের মৃত্যু গয়েছে। একই সময়ে নতুন করে এ রোগে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৬৩৭। সুস্থ হয়েছেন ২ হাজার ১০৮ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ২৬ ও নারী ১৩ জন।
গতকালের চেয়ে আজ ৪ জন কম মারা গেছে।
গতকাল ৪৩ জন মৃত্যুবরণ করেছিল। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১৩ হাজার ৭১ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৯ শতাংশ। ৩০ মে থেকে গতকাল পর্যন্ত মৃত্যুর হার ছিল ১ দশমিক ৫৮ শতাংশ।
গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ২১ থেকে ৩০ বছর বয়সী ১ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৪ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৭ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৭ জন এবং ষাটোর্ধ বয়সী ২০ জন রয়েছেন। মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ১০ জন, চট্টগ্রাম বিভাগে ৬ জন, রাজশাহী বিভাগে ৭ জন, খুলনা বিভােেগ ১১ জন, বরিশাল ও রংপুর বিভাগে ২ জন করে এবং সিলেট বিভাগে ১ জন রয়েছেন।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত এক সপ্তাহে নমুনা পরীক্ষা বেড়েছে ২ দশমিক ৪৩ শতাংশ, শনাক্ত বেড়েছে ২৭ দশমিক ২০ শতাংশ, সুস্থতা বেড়েছে ২১ দশমিক ৪৯ শতাংশ এবং মৃত্যু বেড়েছে ৭ দশমিক ১৪ শতাংশ।
অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১১ হাজার ৫৯০ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৬৩৭ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ১৮ হাজার ৫৩৫ জনের নমুনা পরীক্ষায় ২ হাজার ৪৫৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ১২ শতাংশ। আগের দিন এই হার ছিল ১৩ দশমিক ২৪ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৪৪ শতাংশ বেশি।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৬১ লাখ ৫৬ হাজার ৩৬৩ জনের নমুনা পরীক্ষায় ৮ লাখ ২৪ হাজার ৪৮৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৪৪ লাখ ৮৯ হাজার ৫৬৫টি হয়েছে সরকারি এবং ১৬ লাখ ৬৫ হাজার ৭৯৮টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৩৯ শতাংশ। গতকাল পর্যন্তও শনাক্তের হার ছিল ১৩ দশমিক ৩৯ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ২ হাজার ১০৮ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ২ হাজার ২৮৬ জন। গতকালে চেয়ে আজ ১৭৮ জন কম সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ লাখ ৬৪ হাজার ২৪ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৬৭ শতাংশ। গতকাল এই হার ছিল ৯২ দশমিক ৫৯ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ০৮ শতাংশ বেশি।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১১ হাজার ৬৬১ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৮ হাজার ৭৭৭ জনের। গতকালের চেয়ে আজ ৭ হাজার ১১৬টি নমুনা কম সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ১১ হাজার ৫৯০ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৮ হাজার ৫৩৫ জনের। গতকালের চেয়ে আজ ৬ হাজার ৯৪৫টি নমুনা কম পরীক্ষা হয়েছে।