করোনায় ৮৮ জনের মৃত্যু: আক্রান্ত ৩,৪৩৬

দেশে করোনাভাইরাসে ২৪ ঘন্টায় ৮৮ জনের মৃত্যু হয়েছে। গতকালের চেয়ে আজ ৯ জন বেশি মারা গেছে। গতকাল ৭৯ জন মারা গিয়েছিল। আজ মৃতদের মধ্যে পুরুষ ৫৪ ও নারী ৩৪ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৬ হাজার ৩৬২ জনে। এদিকে আজ নতুন আক্রান্ত সনাক্ত হয়েছে ৩ হাজার ৪৩৬ জন।

স্বাস্থ্য অধিদফতর আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৭৫ শতাংশ। গত ৩১ আগস্ট থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে। এখন পর্যন্ত যারা মারা গেছে তাদের মধ্যে পুরুষ ১৭ হাজার ৮৪ জন। মৃত্যুর হার ৬৪ দশমিক ৮১ শতাংশ। নারী ৯ হাজার ২৭৮ জন। মৃত্যুর হার ৩৫ দশমিক ১৯ শতাংশ।

গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ২১ থেকে ৩০ বছর বয়সী ৩ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৮ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ১০ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১৮ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ৩২ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৯ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ৬ জন এবং ৯০ থেকে ১০০ বছর বয়সী ২ জন রয়েছেন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ৩০ জন, চট্টগ্রাম বিভাগে দ্বিতীয় সর্বোচ্চ ২৭ জন, রাজশাহী বিভাগে ৫ জন, খুলনা বিভাগে ৭ জন, সিলেট বিভাগে ১০ জন এবং বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগে ৩ জন করে রয়েছে।

এদের মধ্যে ৬৯ জন সরকারি, ১৭ জন বেসরকারি হাসপাতালে এবং ২ জন বাসায় মারা গেছে। বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘন্টায় ৩৩ হাজার ২৫ জনের নমুনা পরীক্ষায় ৩ হাজার ৪৩৬ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৩০ হাজার ২৯৪ জনের নমুনা পরীক্ষায় ৩ হাজার ৬২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। গতকালের চেয়ে আজ ৩৭৪ জন বেশি শনাক্ত হয়েছে।

দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১০ দশমিক ৪০ শতাংশ। আগের দিন এই হার ছিল ১০ দশমিক ১১ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ২৯ শতাংশ বেশি।

এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ১৮ হাজার ৫৪০ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ১ হাজার ৬৫২ জন। ঢাকায় শনাক্তের হার ৮ দশমিক ৯১ শতাংশ। গতকাল এই জেলায় ১৫ হাজার ৬৪ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ১ হাজার ২৩৪ জন। যা ৮ দশমিক ১৯ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় মারা গেছেন ১৪ জন। গতকালও ১৪ জন মারা গিয়েছিল।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৮৯ লাখ ৯১ হাজার ৬৬৪ জনের নমুনা পরীক্ষায় ১৫ লাখ ৭ হাজার ১১৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৭৬ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৫ হাজার ৯০১ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৫ হাজার ৯৯৯ জন। গতকালের চেয়ে আজ ৯৮ জন কম সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৪ লাখ ৩৭ হাজার ৮৮৫ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৫ দশমিক ৪১ শতাংশ। গতকাল এই হার ছিল ৯৫ দশমিক ২৩ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ১৮ শতাংশ বেশি।

করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩৩ হাজার ৫৯৬ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ২৯ হাজার ৬১৩ জনের। গতকালের চেয়ে আজ ৩ হাজার ৯৮৩ টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৩৩ হাজার ২৫ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৩০ হাজার ২৯৪ জনের। গতকালের চেয়ে আজ ২ হাজার ৭৩১ টি বেশি নমুনা পরীক্ষা হয়েছে। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান