করোনা আতঙ্কে তাজমহল সাময়িকভাবে বন্ধ রাখার অনুরোধ

করোনাভাইরাসের আতঙ্কে ভারতের অন্যতম দর্শনীয় স্থান আগ্রার তাজমহলসহ অন্যান্য ঐতিহাসিক দর্শনীয় স্থানগুলো সাময়িকভাবে বন্ধ রাখার অনুরোধ জানানো হয়েছে।রোববার (৮ মার্চ) আগ্রার মেয়র নবীন জৈন জানান, প্রতিদিন করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বেড়েই চলছে। আর প্রতিদিনই প্রচুর বিদেশি পর্যটক আগ্রার তাজমহল দেখতে আসেন। মানুষের অতিরিক্ত যাতায়াতের কারণে করোনাভাইরাস আরো ছড়িয়ে পড়তে পারে।

তাই যতক্ষণ পর্যন্ত এই পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসে, ততক্ষণ পর্যন্ত শুধু তাজমহল নয় বরং তাজমহলের পাশাপাশি অন্যান্য ঐতিহাসিক স্মৃতিস্তম্ভ ও দর্শনীয় স্থানসমূহ বন্ধ রাখার জন্য ভারত সরকারের প্রতি অনুরোধ জানান তিনি।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এখনো কোনো টিকা বা প্রতিষেধক আবিষ্কার করতে পারেনি বিশ্ব স্বাস্থ্যসংস্থা (ডব্লিউএইচও)।

এ রোগের কোনো উপসর্গ যেমন জ্বর, গলা ব্যাথা, শুকনো কাশি, শ্বাসকষ্ট, শ্বাসকষ্টের সাথে কাশি দেখা দিলে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে হবে। জনবহুল স্থানে চলাফেরার সময় মাস্ক ব্যবহার করতে হবে এবং পোষা প্রাণির সংস্পর্শ পরিহার করতে হবে। বাড়িঘর পরিষ্কার রাখতে হবে। বাইরে থেকে ঘরে ফিরে এবং খাবার আগে সাবান দিয়ে হাত পরিষ্কার করতে হবে। খাবার ভালোভাবে সিদ্ধ করে খেতে হবে।

আজকের বাজার/শারমিন আক্তার