‘করোনা মহামারীর মধ্যেই বড়-সড় হামলা চালাতে পারে জঙ্গিরা’

করোনাভাইরাসের মোকাবেলায় যে যুদ্ধে ব্যস্ত পুরোবিশ্ব, এর মধ্যেই বড়সড় হামলা চালাতে পারে জঙ্গিরা বলে সতর্ক করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। বৃহস্পতিবার, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

বিশ্বজুড়ে বড়সড় সন্ত্রাসী হামলার আশঙ্কা করে তিনি বলেন, এই মুহূর্তে প্রায় সব দেশই করোনাভাইরাস মোকাবেলায় লড়াই চালিয়ে যাচ্ছে। আর এই সুযোগেই বড় হামলা করতে পারে জঙ্গিরা। এ বিষয়ে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সব দেশকে সজাগ থাকার পরামর্শ দেন জাতিসংঘের মহাসচিব।

গুতেরেস বলেন, ‘করোনা ভাইরাস মহামারী রূপে দেখা দেয়ায় এখন তা নিয়েই ব্যস্ত প্রায় সব দেশ। এই সময়কেই কাজে লাগিয়ে সন্ত্রাসবাদীরা হামলা চালাতে পারে। ফলে বিপদ বাড়ছে। সন্ত্রাসবাদী সংগঠনগুলো এই সুযোগকে কাজে লাগাতে উঠেপড়ে লাগতে পারে, কারণ তারা জানে যে এই মুহুর্তে বিশ্বের সমস্ত দেশের মনোযোগ এই মহামারির বিরুদ্ধে লড়াইয়ের দিকে।’

গুতেরেস আরও বলেন, যদি এই আশঙ্কা সত্যি হয় তবে আরও বহু অসহায় মানুষের প্রাণ যেতে পারে। এই মহামারির বিরুদ্ধে চলতি লড়াইয়ে আমাদের সব প্রচেষ্টার মুহূর্তেই আরও কঠিন হয়ে উঠতে পারে। এই মহামারীর সঙ্গে গোটা দুনিয়া যুদ্ধ করছে। এই সময় আমরা আরও দেখছি যে স্বাস্থ্যসেবা পরিসেবায় বিভিন্ন জায়গায় বৈষম্য দেখা দিচ্ছে, অনেক জায়গায় সংবাদমাধ্যমকে নিষিদ্ধ করা হয়েছে এবং মত প্রকাশের স্বাধীনতাকে রুখে দেয়ার চেষ্টা দেখা দিয়েছে। করোনা মহামারীর কারণে শরণার্থী ও সব ধরণের সুবিধা থেকে বঞ্চিতদের সামনেও মানবাধিকার সংকট দেখা দিতে পারে।

আন্তোনিও গুতেরেস করোনাভাইরাসের বিরুদ্ধে এই লড়াইকে পুরো প্রজন্মের যুদ্ধ হিসাবে বর্ণনা করেন। তিনি বলেন, ‘করোনাভাইরাস নামের এই মহামারীর পরিণতি দীর্ঘমেয়াদী হবে। এই মহামারী আন্তর্জাতিক শান্তি ও সুরক্ষার ক্ষেত্রেও এক বিরাট ঝুঁকি হয়ে দাঁড়িয়েছে।’

এই মহামারীর কারণে সামাজিক উত্তেজনা ও সহিংসতা বাড়তে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি। এই রোগের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা ক্রমশই কমছে। এই রোগটি বিশ্বের স্বাস্থ্য সংকট হিসাবে ধরা দিয়েছে। এর পার্শ্ব প্রতিক্রিয়া সুদূরপ্রসারী হবে বলেও জানান জাতিসংঘের মহাসচিব।

আজকের বাজার/লুৎফর রহমান