কর্তব্য পালন এবং আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে যুক্তরাষ্ট্রের প্রতি ইরানের আহ্বান

ইরান কর্তব্য পালন এবং আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে।
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সায়িদ খাতিবজাদেহ রোববার এ আহ্বান জানিয়ে যুক্তরাষ্ট্রকে আন্তর্জাতিক সম্প্রদায়ে ফিরে আসার কথা বলেছেন।

তিনি তার সাপ্তাহিক প্রেস ব্রিফিংয়ে আরো বলেন, যুক্তরাষ্ট্রের কর্মকান্ডে বিশ্বে নিরাপত্তাহীনতা, যুদ্ধ ও অস্থিতিশীলতা ছাড়া কিছুই তৈরি হয় না।
সরকারি বার্তা সংস্থা ইরনা এ কথা জানিয়েছে।

ইরানের ওপর জাতিসংঘ ঘোষিত সকল অবরোধ যুক্তরাষ্ট্র ফিরিয়ে আনছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও এমন ঘোষণা দেয়ার প্রেক্ষাপটে সায়িদ খাতিবজাদেহ এ কথা বলেন।
তিনি বলেন, ওয়াশিংটনের কাছে ইরানের বার্তা হলো যুক্তরাষ্ট্রের উচিত বিশ্বে সম্প্রদায়ের কাছে ফিরে যাওয়া ও দায়িত্ব পালন করা।

মুখপাত্র আরো বলেন, বিশ্বে সম্প্রদায়কে অবশ্যই যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে দাঁড়াতে হবে যাতে ওয়াশিংটন আন্তর্জাতিক নিয়ম নীতির প্রতি শ্রদ্ধাশীল হয় এবং দেশটি তার সকল অপরাধমূলক কর্মকান্ড বন্ধ রাখে।

উল্লেখ্য, ইরানের ওপর সকল অবরোধ ফিরিয়ে আনার এ পদক্ষেপ কার্যত যুক্তরাষ্ট্রকে একা করে দিচ্ছে বলেই মনে করা হচ্ছে। কারণ চীন, রাশিয়াসহ ইউরোপের মিত্র দেশগুলোও এ পদক্ষেপের বিরোধিতা করছে।

শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে দেয়া এক যৌথ চিঠিতে ফ্রান্স, ব্রিটেন ও জার্মানী বলেছে, পুনরায় অবরোধ আরোপের যে কোন সিদ্ধান্ত আইনের কার্যকারিতাকে অক্ষম করে দেবে।

উল্লেখ্য, পরমাণু অস্ত্র তৈরির চেষ্টার জন্যে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা এক আন্তর্জাতিক চুক্তির আওতায় ২০১৫ সালে প্রত্যাহার করা হয়।
কিন্তু সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে করা ওই চুক্তিকে যথেষ্ট নয় উল্লেখ করে ট্রাম্প ২০১৮ সালে এ চুক্তি থেকে আমেরিকাকে প্রত্যাহার করে নেয়। এমনকি ওয়াশিংটনের দ্বিপাক্ষিক অবরোধগুলো জোরদার করে।