কলকাতাকে অপেক্ষায় রেখে একসাথে প্লে-অফে দিল্লি-ব্যাঙ্গালুরু

১৩ ম্যাচ শেষে সমান ১৪ পয়েন্ট টেবিলের উপরের দিকে থেকেও প্লে-অফ নিশ্চিত ছিলো না দিল্লি ক্যাপিটালস ও রয়্যালস চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর। তবে লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে প্লে-অফ নিশ্চিত করলো দু’দলই। গতরাতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) টি-টুয়েন্টি ক্রিকেটের ত্রয়োদশ আসরে ব্যাঙ্গালুরুকে ৬ উইকেটে হারিয়েছে দিল্লি। ফলে ১৪ ম্যাচে ৮ জয়ে ১৬ পয়েন্ট নিয়ে প্লে-অফ নিশ্চিত করে টেবিলের দ্বিতীয় স্থানে উঠে গেছে দিল্লি। এ ম্যাচ হারলেও, ১৪ খেলায় ১৪ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে থেকে প্লে-অফ নিশ্চিত করলো ব্যাঙ্গালুরুও।
আবু ধাবিতে এ ম্যাচ জিতলেই প্লে-অফ নিশ্চিত, এমন সমীকরনে খেলতে নেমেছিলো দিল্লি ও ব্যাঙ্গালুরু। টস জিতে প্রথমে বোলিং-এর সিদ্বান্ত নেয় দিল্লি। ওপেনার দেবদূত পাডিকালের হাফ-সেঞ্চুরি ও অধিনায়ক বিরাট কোহলি-দক্ষিণ, আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সের ছোট ইনিংসে কল্যাণে ২০ ওভারে ৭ উইকেটে ১৫২ রানের লড়াই করার পুঁজি পায় ব্যাঙ্গালুরু। পাডিকাল ৪১ বলে ৫০, ডি ভিলিয়ার্স ২১ বলে ৩৫ ও কোহলি ২৯ রান করেন। দিল্লির দুই দক্ষিণ আফ্রিকান পেসার এনরিচ নর্টি ৩টি ও কাগিসো রাবাদা ২টি উইকেট নেন।
দিল্লি ১৫৩ রানের লক্ষ্য পাওয়ায়, রান রেটের হিসাবও চলে আসে সামনে। কারন প্লে-অফের দৌঁড়ে রান রেটের হিসেবে আছে কলকাতা নাইট রাইডার্সেরও। ১৯ বা তার বেশি রানের ব্যবধানে এ ম্যাচ ব্যাঙ্গালুরু জিতলে, দিল্লিকে টপকে প্লে-অফ নিশ্চিত করবে কলকাতা। আর ১৭ দশমিক ৩ ওভারের মধ্যে দিল্লি জিতলে, ব্যাঙ্গালুরুকে টপকে প্লে-অফ নিশ্চিত করতো কলকাতা।
কিন্তু এর কোনটিই হয়নি। ১৯ ওভারে গিয়ে ম্যাচ জিতে দিল্লি। তাই কলকাতাকে অপেক্ষায় রেখে প্লে-অফ নিশ্চিত করে দিল্লি ও ব্যাঙ্গালুরু। আজ লিগ পর্বের শেষ ম্যাচে মুম্বাই ইন্ডিয়ন্সের কাছে সানরাইজার্স হায়দারাবাদ হারলেই প্লে-অফে যাবে কলকাতা। অন্য দিকে জিতলে চতুর্থ দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করবে হায়দারাবাদ।
ওপেনার শিখর ধাওয়ান ও তিন নম্বরে নামা আজিঙ্কা রাহানের জোড়া হাফ-সেঞ্চুরিতে ব্যাঙ্গালুরুর ১৫৩ রানের টার্গেট স্পর্শ করে ফেলে দিল্লি। রাহানে ৫টি চার ও ১টি ছক্কায় ৪৬ বলে ৬০ ও ধাওয়ান ৬টি চারে ৪১ বলে ৫৪ রান করেন। ম্যাচ সেরা হয়েছেন দিল্লির নর্টি।