কানাডায় পোশাক রপ্তানি বাড়াতে চায় বিজিএমইএ

কানাডার মতো সম্ভাবনাময় বাজারে পোশাক রপ্তানি বাড়াতে চায় বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)। বিশেষ করে হাই-এন্ড এবং বৈচিত্র্যময় পোশাক পণ্যের রপ্তানি বৃদ্ধির জন্য দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনের কাছে এ বিষয়ে সহযোগিতা চেয়েছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

সম্প্রতি তিনি কানাডায় বাংলাদেশের হাইকমিশনার ড. খলিলুর রহমানের সাথে অটোয়ায় সাক্ষাৎ করে এ সহযোগিতা চান। সংস্থাটির পরিচালক আবদুল্লাহ হিল রাকিবও এসময় উপস্থিত ছিলেন। বিজিএমইএ সভাপতি হাইকমিশনারকে বাংলাদেশের পোশাক শিল্পের ইতিবাচক গল্পগুলো বিশেষ করে কর্মক্ষেত্রে নিরাপত্তা, সামাজিক ও পরিবেশগত খাতে উন্নয়ন এবং শ্রমিকদের কল্যাণ তুলে ধরার আহ্বান জানান।

তিনি ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ (এলডিসি) ক্যাটাগরি থেকে উত্তরণের পর ১২ বছরের জন্য বাংলাদেশের জন্য বাণিজ্য সুবিধা অব্যাহত রাখতে কানাডায় হাইকমিশনের প্রচেষ্টা এবং ভূমিকার ওপর জোর দেন। ফারুক আহমেদ বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে কানাডায় বসবাসরত অনাবাসিক বাংলাদেশিদের (এনআরবি) সম্পৃক্ত করার উপায় খুঁজতে খলিলুর রহমানের কাছে সহযোগিতা চেয়েছেন।

তিনি বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের (আরএমজি) বর্তমান পরিস্থিতি সম্পর্কে বিশেষ করে কোভিড-১৯-এর কারণে নজীরবিহীন সংকটের পর কীভাবে শিল্পটি ঘুরে দাড়াচ্ছে তা হাইকমশিনারকে অবহিত করেন। খবর-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান